বাণিজ্যচুক্তি বাতিল নয়, থাকবে নিষেধাজ্ঞাও: চীন প্রসঙ্গে বাইডেনভুয়া সনদে চিকিৎসক হিসেবে নিবন্ধন : ১৪ জনের বিরুদ্ধে মামলাপ্রথম ধাপে ভাসানচর যাচ্ছে ৬শ' রোহিঙ্গা পরিবার!ইয়েমেনে প্রতি ১০ মিনিটে মরছে একটি শিশুঢাকায় আসার সম্মতি দিয়েছেন এরদোগান
No icon

ফেব্রুয়ারিতে অক্সফোর্ডের টিকা পাচ্ছে ভারত, মূল্য ১ হাজার রুপি

অক্সফোর্ডের করোনাভাইরাস টিকার চূড়ান্ত ট্রায়াল সফল হলে আগামী ফেব্রুয়ারি থেকে ভারতে এটি সরবরাহ শুরু হবে। প্রথমে টিকা পাবেন স্বাস্থ্যকর্মী ও প্রবীণরা। এপ্রিলে সর্বসাধারণকে এ টিকা দেয়া হবে।  দুই ডোজ টিকার বাজারমূল্য ধরা হয়েছে সর্বোচ্চ এক হাজার রুপি। খবর আনন্দবাজারের। বৃহস্পতিবার ভারতের টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান সিরাম ইন্সটিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আদার পুনাওয়ালা এ তথ্য জানান। তবে সিরাম ইন্সটিটিউটের সিইও জানান, সব কিছু নির্ভর করছে চূড়ান্ত পরীক্ষার ফল এবং অনুমোদনের ওপর। ২০২৪ সালের মধ্যে সব ভারতীয় এই টিকা পাবেন বলে জানান তিনি। টিকার কার্যকারিতা সম্পর্কে জানতে চাইলে সিরামের সিইও বলেন, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনিকার টিকা প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে খুব ভালো কাজ করছে তার প্রমাণ পাওয়া যাচ্ছে। প্রথম দিকে যা ছিল উদ্বেগজনক। এখন পর্যন্ত কোনো জটিলতা ও খারাপ প্রতিক্রিয়া হয়নি। তবে সুরক্ষার জন্য আমাদের আরও অপেক্ষা করতে হবে।

ভারতে টিকার যেসব ট্রায়াল হয়েছে, তার ফল এক মাসের মধ্যে প্রকাশিত হবে-জানান তিনি।

পুনাওয়ালা জানান, অক্সফোর্ডের টিকা সাশ্রয়ী, নিরাপদ এবং দুই থেকে আট ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করা যাবে। 

সিরামকর্তা জানান, ভারতে অক্সফোর্ডের তৈরি কোভিড টিকার দাম এক হাজার রুপির মধ্যেই হবে। দেয়া হবে প্রাথমিকভাবে জরুরি দুটি ডোজ।

পুনাওয়ালা এও জানিয়েছেন, সব কিছু নির্ভর করছে চূড়ান্ত পর্বের ট্রায়ালের সাফল্য ও টিকার সরকারি অনুমোদনের ওপর।