করোনা আতঙ্কে বাংলাদেশ ছেড়েছেন ৯ শতাধিক বিদেশিদেশের স্বার্থে কঠোর আইনের প্রয়োগ, অডিওবার্তায় পুলিশকরোনা মোকাবেলায় সর্বদলীয় বৈঠকে বসছেন নরেন্দ্র মোদিকরোনা মোকাবেলায় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে যমুনা গ্রুপের ১০ কোটি টাকা হস্তান্তরপ্রণোদনার আওতায় থাকবেন দেশের সবাই: অর্থমন্ত্রী
No icon

করোনার পর চীনে হান্টা ভাইরাস, একজনের মৃত্যু

বৈশ্বিকভাবে মহামারী আকারে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ার পর চীনে হান্টা ভাইরাসে এক ব্যক্তি মৃত্যু হয়েছে। ইঁদুর থেকে এ ভাইরাস ছড়ায় বলে জানিয়েছে বিভিন্ন গণমাধ্যম। মঙ্গলবার চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ওই ব্যক্তির মৃত্যুর বিষয়ে টুইট করে। এর পরেই সামাজিক যোগাযোগ মাধ্যমে এটি ভাইরাল হয়। হান্টাভাইরাস নতুন নয়, এটি কয়েক দশক ধরে মানুষকে সংক্রমিত করে আসছে। খবর ইন্ডিয়া টুডের। করোনার ছোবলে বিশ্বে ১৬ হাজার ৫৯৫ জনের মৃত্যু হয়েছে। আর ভাইরাসটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৮৩ হাজার ৯৪৪ জন। মঙ্গলবার চীনের গ্লোবাল টাইমস পত্রিকা তাদের টুইটার পেজে জানায়, সোমবার শানডং প্রদেশে থেকে ফেরার পর ইয়ান্নুন প্রদেশে হান্টাভাইরাসে আক্রান্ত হয়ে এক ব্যক্তি মারা গেছেন। তিনি যে বাসে যাত্রা করেছিলেন পরে সেই বাসের ৩২ যাত্রী এ ভাইরাসের টেস্ট করা হয়।

১৯৭৮ সালে দক্ষিণ কোরিয়ার হান্টান নদীর পাশের গ্রাম থেকে এ ভাইরাসটি প্রথম ছড়িয়ে পড়ে বলে এর নাম হয় হান্টা ভাইরাস। ইঁদুর প্রজাতির প্রাণী থেকে এটি ছড়িয়ে পড়ে।