হজে যেতে পাসপোর্টের মেয়াদ লাগবে ৪ জানুয়ারি পর্যন্তবঙ্গবন্ধু স্যাটেলাইটের আয় ৩০০ কোটি টাকাএক সপ্তাহের ব্যবধানে টাকার মান আরও কমলবাড়ছে আমদানি পণ্যের দাম, সঙ্গে দেশি পণ্যেরওবিশ্বে করোনায় আক্রান্ত ও মৃত্যু কমেছে
No icon

কোন খাবার খাওয়ার পরেই জল খেতে নেই?

খাবার খেয়ে একটু জল খেতে লাগে অনেকের। না হলে যেন গলা শুকিয়ে যায়। কিন্তু সব ধরনের খাবার খাওয়ার পর একই নিয়ম চলে না। এ রকম অনেক খাবার রয়েছে, যা খাওয়ার পর একেবারেই জল খেতে নেই। খেলে অন্য সমস্যা হতে পারে। নানা ধরনের অসুস্থতারও কারণ হয়ে উঠতে পারে এই অভ্যাস।

কোন কোন খাবার খাওয়ার পর একেবারেই জল খেতে নেই? ভুল করে জল খেয়ে ফেললে কী সমস্যা হতে পারে?

অনেকেই হয়তো খেয়াল করেছেন, খাওয়ার ঠিক পরপর জল খেতে নিষেধ করেন বহু চিকিৎসক। এর কারণ হল, জল আর খাবার একসঙ্গে শরীরে প্রবেশ করলে হজমের প্রক্রিয়া খানিকটা দুর্বল হয়ে পড়তে পারে। কারণ যে সব পদার্থ খাবার হজম করতে সাহায্য করে, তা কিছুটা কমজোর হয়ে পড়ে জলের সঙ্গে মিশলে।

ঠিক সে কারণেই বেশি জল যে সব ফলে রয়েছে, তা খাওয়ার পর আলাদা করে জল না খাওয়াই শ্রেয়। যেমন লেবু, শসা, তরমুজের মতো ফল ঠিক ভাবে খাওয়া গেলে শরীরের জন্য খুবই কাজের। কিন্তু এই সব ফল খাওয়ার পরেই জল খেলে হজমের গোলমাল হওয়ার আশঙ্কা বেড়ে যায়।
ভাজাভুজি বা বেশি তেল-মশলা দেওয়া কোনও রান্না খাওয়ার পরও সঙ্গে সঙ্গে জল খেতে নেই। কারণ, এই দু ধরনের খাবার হজম করাই কঠিন। সঙ্গে সঙ্গে জল যদি শরীরে যায় তবে খাবার হজম হতে সময় বেশি নেবে। তাই ভাজা কোনও খাবার খাওয়ার অন্তত আধ ঘণ্টা পর জল খেতে হবে।

আইসক্রিম খাওয়ার পরও সঙ্গে সঙ্গে জল খেতে বারণ করে থাকেন চিকিৎসকেরা। এর কারণ, অতিরিক্ত ঠান্ডা আইসক্রিম আর সাধারণ তাপমাত্রার জল একসঙ্গে প্রবেশ করলে তা গলার ক্ষতি করতে পারে। ঠান্ডা-গরম লেগে গলা ব্যথা শুরু হতে পারে সঙ্গে সঙ্গে।

চিনেবাদাম এবং তিল খাওয়ার পরও জল খাওয়া বিশেষ ভাল নয়। এই দুটি খাবার শুকনো। গলা দিয়ে নামতে একটু সময় লাগে। সঙ্গে সঙ্গে জল খেলে কাশি হতে পারে। তাই এই দুটি খাবার খাওয়ার কিছু ক্ষণ পর জল খেতে হবে।