পাবনায় আ.লীগ নেতাকে গুলি করে হত্যা আটক প্রিন্সদের নির্যাতনে মার্কিন নাগরিক ভাড়া! মুক্তি পেলেন হাফিজ সাঈদ২১ দফা কর্মসূচী নিয়ে জনগণের দোড়গোড়ায় যেতে হবে: মেনন‘পকেট ভারী করতে বিদ্যুতের মূল্যবৃদ্ধি’
No icon

স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ায় যে পাঁচ খাবার

স্তন ক্যানসার একটি প্রচলিত সমস্যা। ফুসফুস ক্যানসারের পর স্তন ক্যানসারে মৃত্যুর হার বেশি। কিছু খাবার স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ায়। গবেষণায় বলা হয়, খাদ্যাভ্যাস ও জীবন যাপনের পরিবর্তনের মাধ্যমে নয় ভাগ ক্যানসার প্রতিরোধ করা যায়।

যেসব খাবার স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ায় তার একটি তালিকা দিয়েছে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের স্বাস্থ্য বিভাগ।

১. মদ্যপান

নিয়মিত মদ্যপান স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ায়। মদ্যপান ইসট্রোজেন হরমোনের মাত্রা বাড়ায় এবং ডিএনএ কোষকে ক্ষতিগ্রস্ত করে। যারা নিয়মিত মদ্যপান করে তাদের স্তন ক্যানসারের ঝুঁকি ১৫ ভাগ বেড়ে যায়।

২. গ্রিল করা মাংস

উচ্চ তাপে তৈরি হয় বলে গ্রিল করা মাংসে হেটেরোসাইক্লিক অ্যামাইনেস তৈরি হয়। এটি ক্যানসারের ঝুঁকি বাড়ায়।

৩. উচ্চ চর্বি জাতীয় প্রাণিজ পণ্য

উচ্চ চর্বি জাতীয় প্রাণিজ পণ্য ইসট্রোজেন হরমোনের মাত্রা বাড়ায়। এ ধরনের খাবার হরমোন নির্ভর ক্যানসারের ঝুঁকি তৈরি করে। যেমন : স্তন ক্যানসার, অ্যান্ডোমেট্রিলয়াল ক্যানসার।  

৪. আরটিফিশিয়াল সুইটনার (কৃত্রিম মিষ্টি)

আরটিফিশিয়াল সুইটনার স্তন ক্যানসারের ঝুঁকি তৈরি করে। এটি পাকস্থলীতে যাওয়ার পর ইনসুলিনের মাত্রা বাড়ায়। এতে স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ার আশঙ্কা থাকে।

৫. চিনি

চিনির রক্তের সুগারের ওপর বড় ধরনের প্রভাব ফেলে এবং ইনসুলিন বের হওয়ার মাত্রা বাড়ায়। ইনসুলিনের মাত্রা বেশি হলে ইসট্রোজেন হরমোনের ওপর প্রভাব ফেলে। এতে স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ে।