বর্জ্য অপসারণে কতটা প্রস্তুত ঢাকার দুই সিটি কর্পোরেশন?ঈদের খুশি নেই, ছেলের কবরের পাশে বসে কাঁদছেন রিফাতের মানিশ্ছিদ্র নিরাপত্তায় প্রস্তুত শোলাকিয়াকোরবানির পশু জবাই ও মাংস প্রস্তুতে ২৫% খরচ বহন করবে ডিএনসিসিঈদের সকালে সর্বস্তরের জনগণের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন প্রধানমন্ত্রী
No icon

ডিম যেভাবে খেলে ওজন কমে

ওজন বাড়ার ভয়ে খাবারের তালিকা থেকে ডিম দূরে রাখেন অনেকে। অনেকে আবার শুধু সাদা অংশ খান, কুসুমের কাছেও ঘেঁষেন না! কিন্তু শরীরের নানা উপকারিতায় ডিম প্রয়োজন। আর ডিম খেয়েও ওজন কমানো সম্ভব। কিন্তু তা খেতে হবে একটু ভিন্নরকম পদ্ধতিতে। চলুন জেনে নেই ডিম কিভাবে খেলে ওজন কমবে-

ডিম ও নারিকেল তেল
নারিকেল তেল আমাদের বিপাকক্রিয়াকে সক্রিয় করতে সাহায্য করে। তাই তেল বা মাখনের পরিবর্তে নারিকেল তেল দিয়ে ডিমের ওমলেট তৈরি করে খেয়ে দেখুন। উপকার পাবেন। তবে কেমিক্যাল যুক্ত নারিকেল তেল দিয়ে খেতে যাবেন না যেন! আগে নিশ্চিত হয়ে নিন নারিকেল তেল ভোজন উপযোগী কি না।

ডিম ও ওটমিল
ডিম আর ওটমিল একসঙ্গে খেয়ে দেখুন। এই দুই উপাদানের মিশেলে ঝটপট ওজন কমবে। খাবার ধীরে ধীরে হজম করায় ওটমিল। ওটমিল পাচক রস ক্ষরণের মাত্রা নিয়ন্ত্রণে রাখে এবং একইসঙ্গে অতিরিক্ত অ্যাসিড ক্ষরণে বাধা দেয়। ডিম আর ওটমিল একসঙ্গে খেতে পারলে আমাদের বিপাক প্রক্রিয়া সক্রিয় হয়ে ওঠে।

ডিম ও পালং শাক
ডিমের সঙ্গে খান পালংশাক। পালংশাকে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন। পালংশাক খেলে দীর্ঘক্ষণ পেট ভরা থাকে বা ক্ষুধা বোধ হয় না। তাই ডিমের সঙ্গে খান পালংশাক অবশ্যই একসঙ্গে পাতে রাখুন।