জাতীয় দলের ক্রিকেটারদের ফিটনেসে খুশি নন ট্রেনারকারওয়ান বাজারে এক ডাবের দাম ১০০ টাকাবিক্ষোভকারীদের সঙ্গে নতুন করে আলোচনায় বসার অঙ্গীকার হংকং প্রশাসকেরযৌতুকের দাবিতে স্ত্রীকে হত্যার অভিযোগে স্বামী আটকচান্দিনায় কাভার্ডভ্যানকে মাইক্রোর ধাক্কা, নিহত ২
No icon

ফ্যাটি লিভারের সমস্যা কমাবেন যেভাবে

গোটা বিশ্বে হাজারো মানুষ এখন ফ্যাটি লিভার সমস্যায় ভূগছেন। সাধারণত শারীরিক পরিশ্রম না করা, অস্বাস্থ্যকর খাদ্যাভাস, অ্যালকোহল কিংবা ধূমপান পান এবং অনিয়ন্ত্রিত জীবপযাপান পদ্ধতির কারণে এ ধরনের সমস্যা হয়। ফ্যাটি লিভারের সমস্যা বাড়লে লিভার ক্ষতিগ্রস্ত হতে পারে, হৃদরোগের ঝুঁকি বাড়তে পারে। এ কারণে শুরু থেকে ফ্যাটি লিভারের সমস্যা প্রতিরোধ করা উচিত। কিছু ঘরোয়া উপায়ে ফ্যাটি লিভারের সমস্যা প্রতিরোধ করা যায়। যেমন- ১. আপেল সিডার ভিনেগার ফ্যাটি লিভারের সমস্যা দূর করতে দারুন কার্যকরী। যারা ফ্যাটি লিভারের সমস্যায় ভূগছেন তারা এক গ্লাস হালকা গরম পানিতে এক চামচ করে আপেল সিডার ভিনেগার দিয়ে দিনে দুইবার পান করুন। এতে এই সমস্যা সহজেই দূর হবে।

২. প্রতিদিনের খাদ্যতালিকায় হলুদ যোগ করুন। অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ হলুদ খেলে হজমপদ্ধতি উন্নত হয়।এজন্য নিয়মিত হলুদের তৈরি সাপ্লিমেন্ট খেতে পারেন। এছাড়া গরম দুধ কিংবা হালকা গরম পানির সঙ্গে সামান্য হলুদের গুড়া মিশিয়ে খেলে ফ্যাটি লিভারের সমস্যা দুর করা যায়।

৩. যাদের বয়স কিংবা উচ্চতার তুলনায় ওজন বেশি তারা ফ্যাটি লিভারের ঝুঁকিতে আছেন। এ কারণে ফ্যাটি খাবার খাওয়ার প্রবণতা কমাতে হবে।

৪. নিয়মিত লেবু কিংবা লেবুর রস খেলে ফ্যাটি লিভারের সমস্যা প্রতিরোধ করা যায়। এছাড়া ভিটামিন সি সমৃদ্ধ ফলও ফ্যাটি লিভারের সমস্যা দূর করতে দারুন কার্যকরী। সূত্র : হেলদি বিল্ডার্জড