রিফাত হত্যা মামলায় রায় আজ, আদালতপাড়ায় নিরাপত্তা জোরদারকরোনার টিকা সংগ্রহে ৩০ লাখ ডলার দিচ্ছে এডিবিচলন্ত বাস থেকে ফেলে হত্যা, চোখের জলে বিচার ও ক্ষতিপূরণ চাইলেন স্ত্রীশিক্ষাগত যোগ্যতা কমপক্ষে স্নাতক নির্ধারণ চেয়ে আইনি নোটিশশিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত শিগগিরই
No icon

১২ এর নিচে এলো করোনা শনাক্তের হার

সারাদেশে করোনাভাইরাসে দৈনিক আক্রান্তের হার কমছে। আগস্ট মাসের মাঝামাঝি সময় পর্যন্ত প্রতিদিন শনাক্তের হার ছিল ২০ থেকে ২৫ শতাংশ পর্যন্ত। ২১ আগস্ট থেকে করোনা শনাক্তের হার ২০ শতাংশের নিচে নেমে আসে। গত এক সপ্তাহ ধরে শনাক্তের হার ছিল ১৪ থেকে ১৫ শতাংশের মধ্যে। এই হার আরও কমে যাচ্ছে। বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের হার ছিল ১২ দশমিক ১৬ শতাংশ। শুক্রবার এই ছিল ১২ দশমিক ১৫ শতাংশ। এদিকে করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার হার ১২ শতাংশের নিচে নেমে এসেছে। করোনাভাইরাস শনাক্তে ২৪ ঘণ্টায় ৯৪টি করোনা পরীক্ষাগারে ১০ হাজার ৯৮টি নমুনা সংগ্রহ হয়। পরীক্ষা হয় ১০ হাজার ৭২৩টি। এই সময়ে করোনা আক্রান্ত নতুন রোগী শনাক্ত হয়েছেন এক হাজার ২৮২ জন।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১১ দশমিক ৯৬ শতাংশ এবং এ পর্যন্ত নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১৯ দশমিক ৫৯ শতাংশ। গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়।

এছাড়া আজ (১২ সেপ্টেম্বর) পর্যন্ত দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল তিন লাখ ৩৬ হাজার ৪৪ জনে। আর এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা সংখ্যা দাঁড়িয়েছে ১৭ লাখ ১৫ হাজার ৪৮১টি।

সারাদেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৪ জন। এদের মধ্যে পুরুষ ২৩ জন ও নারী ১১ জন। ৩৪ জনের মধ্যে হাসপাতালে ৩৩ জন ও বাড়িতে একজনের মৃত্যু হয়। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল চার হাজার ৭০২ জনে।