ঈদের ছুটি শেষে রাজধানীতে ফিরছে মানুষসৌদি আরবে ৫৫০ হজযাত্রীর মৃত্যুআজ থেকে নতুন সূচিতে অফিসশিক্ষাপ্রতিষ্ঠানে গ্রীষ্মের ছুটি এক সপ্তাহ কমতে পারেযে সব অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড় হতে পারে
No icon

আপিল বিভাগের দুটি বেঞ্চে বিচারকাজ চলবে আজ থেকে

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারকাজ পরিচালনার জন্য আরেকটি নতুন বেঞ্চ গঠন করা হয়েছে। প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নির্দেশে এই বেঞ্চ গঠন করা হয়।গত শুক্রবার রাতে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে আপিল বিভাগের দুটি বেঞ্চে রোববারের কার্যতালিকা প্রকাশ করা হয়েছে। এতে আজ রোববার থেকে আপিল বিভাগের দুই বেঞ্চে বিচারকাজ চলবে।তবে সাবেক অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি এ জে মোহাম্মদ আলীর মৃত্যুতে আজ আপিল বিভাগ বসবে কিনা, তা রাত পর্যন্ত জানা যায়নি।এদিকে আপিল বিভাগের এক নম্বর বেঞ্চের নেতৃত্বে রয়েছেন প্রধান বিচারপতি নিজেই। এই বেঞ্চের অন্য সদস্যরা হলেন বিচারপতি মো. আশফাকুল ইসলাম, বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি কাশেফা হোসেন।আরেকটি বেঞ্চের নেতৃত্বে থাকবেন আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি এম ইনায়েতুর রহিম। এর অন্য সদস্যরা হলেন বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী, বিচারপতি মুহাম্মদ আবদুল হাফিজ ও বিচারপতি মো. শাহিনুর ইসলাম।

প্রধান বিচারপতি হিসেবে হাসান ফয়েজ সিদ্দিকী দায়িত্ব পালনের সময়ে আপিল বিভাগে ৯ জন বিচারক ছিলেন। সে সময় দুটি বেঞ্চ ছিল। আপিল বিভাগের বিচারপতি মোহাম্মদ ইমান আলী, মো. নুরুজ্জামান ও বিচারপতি বোরহান উদ্দিন অবসরে যাওয়ার পর বিচারক কমে যাওয়ায় একটি বেঞ্চ চলে। এরপর আপিল বিভাগে বিচারক নিয়োগ হয়নি। প্রয়োজনীয় সংখ্যক বিচারকের অভাবে বেশ কিছুদিন ধরে প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বিভাগের একটি বেঞ্চে বিচারকাজ চলছিল। গত ২৪ এপ্রিল আপিল বিভাগে তিনজন বিচারক নিয়োগ দেওয়া হয়। বর্তমানে প্রধান বিচারপতিসহ আপিল বিভাগে আটজন বিচারক রয়েছেন। ২৮ এপ্রিল নতুন আরেকটি বেঞ্চ গঠনের ঘোষণা দেন প্রধান বিচারপতি। সে অনুসারে ১৫ মাস পর আপিল বিভাগে আজ থেকে ফের দুটি বেঞ্চ চলবে।অ্যাটর্নি জেনারেল এ এম আমিনউদ্দিন বলেন, দুটি বেঞ্চ হওয়ায় আপিল বিভাগে মামলাজট আরও কমে আসবে এবং বিচারপ্রার্থীদের ভোগান্তি অনেকটা লাঘব হবে।