২০২২ সালের ডিসেম্বরে কক্সবাজারে ট্রেন চলবে আইপি টিভি রেজিস্ট্রেশন নির্দেশিকা তৈরি হবে মেঘনায় ইলিশ, কেজি ৬০০ টাকা!দেশে করোনায় আরও ৩৬ জনের মৃত্যু হয়েছেইভ্যালির সম্পদ বিক্রি ও হস্তান্তরে হাইকোর্টের নিষেধাজ্ঞা
No icon

দু-এক মাসের মধ্যে বিশ্ববিদ্যালয় খোলার চিন্তা

করোনাভাইরাস মহামারির কারণে দেড় বছর ধরে বন্ধ থাকায় সেশনজটে পড়েছে বিশ্ববিদ্যালয়গুলো। এই সময় অনলাইনে ক্লাস চললেও ছয় মাস ধরে চেষ্টা করেও কোনোভাবেই ভর্তি পরীক্ষা নেওয়া যাচ্ছে না। যদিও জাতীয় বিশ্ববিদ্যালয় পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর আগেই ভর্তিপ্রক্রিয়া শুরু করেছে। এ প্রেক্ষাপটে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেছেন, বিশ্ববিদ্যালয় খোলার ব্যবস্থা দু-এক মাসের মধ্যে করা হবে। সাক্ষাৎকার নিয়েছেন শরীফুল আলম সুমন।আমরা বেশির ভাগ বিশ্ববিদ্যালয়কে অনেক কষ্ট করে গুচ্ছ ভর্তিতে আসার জন্য রাজি করিয়েছি। যাতে শিক্ষার্থী-অভিভাবকদের ভোগান্তি লাঘব হয়। কিন্তু কভিড (করোনা) এসে তো সব তছনছ করে দিল। অনেক দিন হয়ে গেল, এখন আর আমাদের হাত গুটিয়ে বসে থাকলে হবে না। কভিড আরো এক-দেড় বছরও থাকতে পারে। কেউ কোনো নিশ্চয়তা দিতে পারছে না। এখন শিক্ষক-শিক্ষার্থী সবাই মনে করছেন বিশ্ববিদ্যালয় খুলতে হবে। শিক্ষার্থীদের ক্লাসরুমে আনা, পরীক্ষা নেওয়া, ভর্তি করা এ বিষয়গুলো নিয়ে কাজ করতেই হবে। শিক্ষাই একমাত্র খাত, যেটি কভিডে পুরোপুরিই বন্ধ আছে। অন্যান্য খাত কিছুদিন খুলছে, কিছুদিন বন্ধ আছে, যে কোনোভাবেই হোক চলছে।

 

শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রমের অগ্রগতি কত দূর? কবে নাগাদ বিশ্ববিদ্যালয় খুলতে পারে?আমরা এখন বিশ্ববিদ্যালয়গুলো খোলার পর্যায়ে রয়েছি। সরকার এখন শিক্ষার্থীদের টিকা দেওয়ার ক্ষেত্রে খুবই তৎপর। শিক্ষার্থীরাও টিকা নিচ্ছে। এখন বিশ্ববিদ্যালয় পর্যায়ের সব শিক্ষার্থীকে টিকা দেওয়া হবে। আমি কিন্তু আগে থেকেই জোর গলায় বলছি, শুধু হলের ছাত্রদের টিকা দিলে চলবে না। কারণ ক্লাসে তো শুধু হলের ছাত্ররাই আসে না, অনাবাসিক ছাত্ররাও আসে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাঁচজনের বেঞ্চে গাদাগাদি করে আটজন বসে। তাহলে আমরা শুধু হলের ছাত্রদের টিকা দিয়ে কিভাবে করোনা ঠেকাব? তাই আবাসিক, অনাবাসিক, বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ সবাইকে টিকা দিতে হবে। সরকার কিন্তু সেদিকেই এগোচ্ছে। আমার বিশ্বাস, আগামী দুই-এক মাসের মধ্যে বিশ্ববিদ্যালয় খোলার ব্যবস্থা হবে। তার চেয়ে বড় বিষয় পরীক্ষা তো নিতে হবে। আমরা চেষ্টা করছি, অনলাইনে পরীক্ষা নেওয়ার। আমরা বিশ্ববিদ্যালয়গুলোকে এ ব্যাপারে উৎসাহ দিচ্ছি।