ঝুম বৃষ্টিতে স্বস্তি ফিরলো সিলেটেজলবায়ু পরিবর্তনজনিত কতটা ঝুঁকিতে বাংলাদেশতানজানিয়ায় ভারী বৃষ্টি-ভূমিধসে নিহত ১৫৫মাসের শুরুতে বৃষ্টির আভাস, গরম কমা নিয়ে সংশয়ইউক্রেনকে দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র
No icon

অর্থনীতির গতি ফেরাতে নতুন কৌশলে সরকার

মহামারী ও ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাবে ঝিমিয়ে পড়া অর্থনীতির গতির ফেরাতে নতুন কৌশল নিয়েছে অর্থ মন্ত্রণালয়। এর মধ্যে সময়মতো মেগা প্রকল্প বাস্তবায়ন, উন্নয়ন কাজে সরকারি-বেসরকারি সম্পৃক্ততা বাড়ানো, রপ্তানির নতুন বাজার তৈরি করা এবং পণ্যে বৈচিত্র্য আনার মতো কৌশল রয়েছে।মহামারীর মধ্যে প্রণোদনাসহ নানা পদক্ষেপে অর্থনীতির গতি ধরে রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিন্তু রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হলে ব্যাহত হয় পুরো পৃথিবীর পণ্য সরবরাহব্যবস্থা। এতে অস্থির হয়ে পড়ে ডলারের বাজার। জ্বালানির মূল্যবৃদ্ধিতে বাড়তে থাকে মূল্যস্ফীতিও। ব্যয় বেড়ে যাওয়ায় সরকারের ঋণ গ্রহণের প্রবণতা বেড়ে যায়। এ কারণে আগামীতে আর্থিক শৃঙ্খলাকে বিশেষ গুরুত্ব দিয়েছে সরকার।অর্থ মন্ত্রণালয়ের প্রতিবেদনে বলা হয়েছে, চলমান সংকট কাটাতে সময়মতো মেগা প্রকল্পের বাস্তবায়ন, উন্নয়নকাজে আরও বেশি সরকারি-বেসরকারি (পিপিপি) সম্পৃক্ততা এবং রপ্তানিকারকদের নতুন বাজার ধরতে সহযোগিতা দেওয়ার মতো বিষয় সরকারের অগ্রাধিকারের তালিকায় রয়েছে। একই সঙ্গে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির গতি ধরে রাখতেও নজর দেওয়া হচ্ছে। বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা, কর প্রশাসনে সংস্কার ও সহজে ব্যবসা পরিচালনায় নানা পদক্ষেপ নেওয়া হচ্ছে।

ওই মূল্যায়ন অনুসারে, ২০২০-২১ অর্থবছর শেষে সরকারি দেনা ছিল জিডিপির ৪১ দশমিক ৪ শতাংশ, যা ২০৩০-৩১ ও তার পরে গিয়ে ৪১.৮ শতাংশে স্থিতিশীল। বৈদেশিক ঋণের সঙ্গে জিডিপি অনুপাত ২০৪১-৪২ অর্থবছরের মধ্যে ১১ দশমিক ৬ শতাংশে স্থির হবে। ২০২০-২১ অর্থবছরে রপ্তানির ক্ষেত্রে বাহ্যিক ঋণ ছিল ৯৭ দশকি ৫ শতাংশ, যা ২০৩১-৩২ অর্থবছর ও তারপরে ৯৩ শতাংশে স্থিতিশীল হবে।সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এ বি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, সরকারকে রপ্তানিতে বৈচিত্র্য আনতে হবে। শুধু তৈরি পোশাকের মধ্যে সীমাবদ্ধ থাকলে চলবে না। অন্যান্য পণ্য রপ্তানিতে জোর দিতে হবে। রপ্তানির বাজারেও বৈচিত্র্য আনতে হবে। নতুন নতুন বাজার খুঁজে বের করতে হবে। উৎপাদনশীলতা বাড়াতে হবে। রপ্তানি পণ্যের মান উন্নয়ন করে আমরা যাতে ভালো দাম পেতে পারি, সেটার চেষ্টা করতে হবে।