পোশাক রপ্তানিতে আবারও দ্বিতীয় স্থানে বাংলাদেশমোড়কজাত সনদ ছাড়া পণ্য বিক্রি করলে জেল ও জরিমানা স্পেনকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউটে জাপানরোহিঙ্গা পুনর্বাসন শুরু করতে যাচ্ছে যুক্তরাষ্ট্রশীর্ষে থাকার ম্যাচে আজ মাঠে নামছে ব্রাজিল
No icon

সাইবার নিরাপত্তায় কর্মসূচি নেবে এফবিসিসিআই

অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ব্যবসা ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতে সাইবার হামলার ঝুঁকি বাড়ছে। পর্যাপ্ত কারিগরি সক্ষমতা ও কর্মীদের সচেতনতার অভাবে সাইবার হামলার বেশি ঝুঁকিতে আছে মাঝারি ব্যবসাপ্রতিষ্ঠানগুলো।বৃহস্পতিবার এফবিসিসিআই কার্যালয়ে অনুষ্ঠিত সংগঠনের স্ট্যান্ডিং কমিটি অন ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশনস টেকনোলজি (আইসিটি) অ্যান্ড ডিজিটাইজেশন অব ট্রেড বডিজের সভায় এসব ঝুঁকির কথা বলেন বক্তারা। সভায় প্রধান অতিথি ছিলেন এফবিসিসিআইর ভারপ্রাপ্ত সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু।উপস্থিত ব্যবসায়ীরা অভিযোগ করেন, বেশিরভাগ সরকারি অনলাইন সার্ভিস কার্যকর নয়। বিশেষ করে অনলাইনে সনদ নিতে গিয়ে ভোগান্তি পোহাতে হচ্ছে। কমিটির সদস্যরা জানান, বিশ্বের ৬৬ শতাংশ ব্যবসাপ্রতিষ্ঠান অন্তত একবার সাইবার হামলার শিকার হয়েছে।

২০০২ থেকে ২০২০ সালের মধ্যে এ ধরনের হামলার হার ৮০ শতাংশ বেড়েছে। সাইবার হামলার ৯৩ শতাংশ ঘটেছে ফিশিং ই-মেইলের মাধ্যমে। এ ছাড়া সোস্যাল মিডিয়া ইঞ্জিনিয়ারিংয়ের অ্যাকাউন্ট হ্যাক করার ঘটনাও বাড়ছে।ব্যবসাপ্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নেওয়া প্রতিরোধ করতে কর্মীদের মধ্যে তথ্যপ্রযুক্তি ব্যবহারের দক্ষতা ও সচেতনতা বাড়ানো জরুরি বলে মনে করেন এ খাতের উদ্যোক্তারা। স্ট্যান্ডিং কমিটির ডিরেক্টর ইন-চার্জ সৈয়দ আলমাস কবীর জানান, ব্যবসাপ্রতিষ্ঠানগুলোর তথ্যের সুরক্ষা নিশ্চিত করতে এফবিসিসিআইর পক্ষ থেকে সচেতনতামূলক সেমিনারের আয়োজন ও পোস্টার তৈরির কার্যক্রম হাতে নেওয়া হবে।