বজ্রবৃষ্টির আভাস, নদীবন্দরে সতর্ক সংকেতভোটারদের দশ আঙুলের ছাপ নেবে ইসিপিছিয়ে পড়া শিক্ষার্থীদের জন্য বিশেষ উদ্যোগকে কীভাবে আয়কর রিটার্ন জমা দেবেনজাতিসংঘে উঠছে একাত্তরের গণহত্যার স্বীকৃতির দাবি
No icon

পণ্যের শুল্কায়নে নতুন নিয়ম চালু

আমদানি পণ্য শুল্কায়নে নতুন নিয়ম চালু করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। অভিন্ন মূল্যে পণ্যের শুল্কায়ন করতে দেশের সব কাস্টম হাউজ ও শুল্ক স্টেশন কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে এনবিআর। সম্প্রতি এসংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।এত দিন প্রতিটি কাস্টম হাউজ পৃথকভাবে পণ্যমূল্যের ভিত্তিতে শুল্কায়ন করত। নতুন নিয়মে চট্টগ্রাম কাস্টম হাউজে আমদানি করা পণ্য যে মূল্যে শুল্কায়ন করা হবে, একই মূল্যে সব কাস্টম হাউজ ও শুল্ক স্টেশনে শুল্কায়ন করতে হবে।প্রজ্ঞাপনে বলা হয়েছে, রাজস্ব আহরণে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করার স্বার্থে এক ও অভিন্ন মূল্যে পণ্যের শুল্কায়ন এবং শুল্কায়নযোগ্য পণ্যের সঠিক মূল্য নির্ধারণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ অবস্থায় এনবিআরের অধিভুক্ত সব কাস্টম হাউজ ও কাস্টম স্টেশনে আমদানি ও রপ্তানি পণ্য চালানের যথাযথ পরিমাণ নিশ্চিতকরণ এবং এক ও অভিন্ন মূল্যে শুল্কায়ন কার্যক্রম সম্পন্ন করার জন্য নির্দেশ দেওয়া হলো। এনবিআর বছরে যে পরিমাণ রাজস্ব সংগ্রহ করে, তার প্রায় ৩০ শতাংশই আসে আমদানি শুল্ক থেকে।

প্রসঙ্গত, এখন এনবিআরের অধীনে পূর্ণাঙ্গ কাস্টম হাউজ আছে ১২টি আর সক্রিয় শুল্ক স্টেশন রয়েছে ৩৬টি। উজ্জীবিত অগ্রযাত্রা-২০২২ শিরোনামে ১০১ দিনের বিশেষ কর্মপরিকল্পনা ঘোষণা করেছে রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংক লিমিটেড। সোমবার ব্যাংকের প্রধান কার্যালয়ের বোর্ডরুমে এই কর্মপরিকল্পনা কর্মসূচি প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন ব্যাংকের চেয়ারম্যান ড. জায়েদ বখ্ত। অনুষ্ঠানে বিশেষ অতিথি ব্যাংকের এমডি ও সিইও মো. মুরশেদুল কবীর কর্মসূচির ঘোষণা করেন। এতে উপব্যবস্থাপনা পরিচালক মো. হাবিবুর রহমান গাজীর সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপব্যবস্থাপনা পরিচালক মো. আনোয়ারুল ইসলাম ও মো. মনিরুল ইসলাম।