বজ্রবৃষ্টির আভাস, নদীবন্দরে সতর্ক সংকেতভোটারদের দশ আঙুলের ছাপ নেবে ইসিপিছিয়ে পড়া শিক্ষার্থীদের জন্য বিশেষ উদ্যোগকে কীভাবে আয়কর রিটার্ন জমা দেবেনজাতিসংঘে উঠছে একাত্তরের গণহত্যার স্বীকৃতির দাবি
No icon

৪৩ পণ্য রপ্তানিতে মিলবে নগদ সহায়তা

শতভাগ হালাল মাংস রপ্তানিতে বেশ আগে থেকে নগদ সহায়তা দিয়ে আসছে সরকার। এর সঙ্গে যুক্ত হলো শতভাগ হালাল উপায়ে প্রক্রিয়াজাত মাংস রপ্তানিতে নগদ সহায়তার বিষয়টি। আর বস্ত্র খাতে নতুন বাজার সম্প্রসারণের আওতায় যুক্তরাষ্ট্র, কানাডা ও ইইউভুক্ত দেশগুলোতে বাড়তি নগদ সহায়তা দেওয়া হয় না। যুক্তরাজ্য ইইউ থেকে বের হয়ে যাওয়ায় দেশটিতে রপ্তানিতেও যে নতুন বাজার সম্প্রসারণের আওতায় বাড়তি নগদ সহায়তা মিলবে না, তা জানানো হয়েছে।

গত অর্থবছরের মতো এবারও বিশেষায়িত অঞ্চল তথা বেজা, বেপজা ও হাইটেক পার্কে অবস্থিত সব ধরনের প্রতিষ্ঠান রপ্তানির বিপরীতে নগদ সহায়তা পাবে। গত অর্থবছরের আগ পর্যন্ত বিশেষায়িত অঞ্চলে অবস্থিত শুধু দেশীয় কোম্পানি নগদ সহায়তা পেত। গত অর্থবছর থেকে বিশেষায়িত অঞ্চলের এ টাইপ তথা বিদেশি এবং বি টাইপ তথা যৌথ মালিকানার প্রতিষ্ঠানের প্রক্রিয়াজাত কৃষিপণ্য রপ্তানির বিপরীতে ৪ শতাংশ হারে নগদ সহায়তা দেওয়া হচ্ছে।