থাইল্যান্ডে ছয় দিনের সফর শেষে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রীহিট অ্যালার্টেও স্কুল, নগণ্য উপস্থিতির অনেকে অসুস্থদুর্নীতি ও লুটপাট লুকিয়ে রাখতেই বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে : রুহুল কবির রিজভীবাংলাদেশসহ ছয় দেশে সীমিত পরিমাণে পিঁয়াজ রপ্তানি করবে ভারততাপপ্রবাহের মধ্যেই আজ খুলছে স্কুল-কলেজ
No icon

ব্যাংকিং সেবা স্বল্প খরচে বিস্তার হচ্ছে গ্রামে

জাঁকজমকপূর্ণ প্রশস্ত অবকাঠামোয় শাখানির্ভর ব্যাংকিং সেবা দেওয়ার প্রথাগত ধারণা থেকে বের হয়ে আসছে ব্যাংকগুলো। সারাদেশে ব্যাংকগুলোর বিপুলসংখ্যক শাখা থাকলেও এখনো নিম্ন ও স্বল্প আয়ের মানুষ ব্যাংকিং সেবা বঞ্চিত।। ব্যাংকিং সেবা গ্রহণের সুযোগ না থাকায় বিপুলসংখ্যক মানুষের আয়ের অর্থ দেশের মূল অর্থনীতির হিসাবে আসছে না। সবাইকে ব্যাংকিং সেবার আওতায় আনতে প্রযুক্তিনির্ভর নানা সেবা যুক্ত হচ্ছে। মোবাইল ব্যাংকিং ও এজেন্ট ব্যাংকিংয়ের কিছু সুনির্দিষ্ট সেবা দেওয়া হচ্ছে। তবে স্বল্প পরিসরে ব্যাংকের সব ধরনের সেবা দিচ্ছে উপশাখা। সম্প্রতি উপশাখা খোলার প্রবণতা অনেক বেড়েছে। ইতোমধ্যে ১ হাজার ২৭৫টি উপশাখা খুলেছে দেশের ব্যাংকগুলো। সবচেয়ে বেশি ৩২৮টি উপশাখা খুলেছে এনআরবি কমার্শিয়াল (এনআরবিসি) ব্যাংক। বাংলাদেশ ব্যাংক সূত্রে এসব তথ্য জানা গেছে।

বর্তমানে দেশে ৫৯টি ব্যাংক কার্যরত। চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত এই ব্যাংকগুলো সারাদেশে ১০ হাজার ৬৩০টি শাখা খুলেছে। শাখানির্ভর ব্যাংকিং সেবা সব মানুষের হাতের নাগালে পৌঁছাতে পারেনি। শাখানির্ভর ব্যাংকিং খাতের ঋণ ও ব্যাংকিং সুবিধা মূলত ব্যবহার করছে উচ্চ ও মধ্যবিত্ত শ্রেণি এবং বড় ও মাঝারি শিল্প ও ব্যবসা প্রতিষ্ঠানগুলো। নিম্নবিত্ত সাধারণ মানুষ এবং ছোট শিল্প ব্যবসা প্রতিষ্ঠানে এখন পর্যন্ত ব্যাংকের ঋণ ও অন্য সুবিধা যথেষ্ট পরিমাণে পৌঁছানো সম্ভব হয়নি। সব মানুষকে ব্যাংকিং সেবা দিতে নতুন নতুন সেবা চালুর প্রক্রিয়া ২০০৯ সাল থেকে অব্যাহত রেখেছে বাংলাদেশ ব্যাংক। ওই বছর থেকে অন্তর্ভুক্তিমূলক ব্যাংকিং সেবার ধারণা ব্যাপকভাবে ব্যাংকিং নীতিতে স্থান করে নিয়েছে। খরচ কমিয়ে প্রযুক্তিকে ব্যবহার করে অন্তর্ভুক্তিমূলক ব্যাংকিং ধারণার একটি হলো উপশাখা ব্যাংকিং।