ঢাকা ছাড়লেন ডোনাল্ড লু বিশ্বকাপ খেলতে দেশ ছেড়েছেন শান্ত-সাকিবরাদেশের পাঁচ বিভাগে ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট জারিমে মাসের শেষ দিকে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়রাজশাহীতে বাগান থেকে গুটি আম নামানো শুরু
No icon

চলতি সপ্তাহের শেষে তাপমাত্রা চুয়াডাঙ্গায় সহনীয় হতে পারে

চুয়াডাঙ্গায় তাপমাত্রা আজ কিছুটা কমলেও তা তেমন প্রভাব ফেলছে না। বুধবার ( ১ মে) তাপমাত্রা ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। অতীতের সব রেকর্ড ভেঙ্গে গতকাল মঙ্গলবার তাপমাত্রার পারদ উঠেছিল ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াসে।এর আগে ২০০৫ সালে ৪৩ ডিগ্রি, ২০১৪ সালে ৪৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার রেকর্ড ছিল। বাতাসের আদ্রতা ছিল ১২ শতাংশ।চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের ইনচার্জ জামিনুর রহমান সমকালকে বলেন, বুধবার বিকেল ৩টায় জেলায় ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এই তাপমাত্রা আগামী ৫ তারিখের পর সহনীয় পর্যায়ে আসতে পারে। কারণ, আগামী রোববার বৃষ্টি হতে পারে। এরপর তাপমাত্রা কমে আসবে।একটানা এমন তাপমাত্রার ফলে খরতাপে জেলায় খুব অতিতীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এতে জনজীবন ওষ্ঠাগত। ভুগছে প্রাণীকূলও। প্রতিদিনই মারা যাচ্ছে ফার্মের মুরগি, পোষা কবুতর। ইতিমধ্যে তাপদাহে জেলার দামুড়হুদা উপজেলায় এক নারীসহ তিনজন মারা গেছেন।

এখানে দিন রাতের তাপমাত্রার পার্থক্যও থাকছে কম। দিনের বেলায় প্রচণ্ড রোদ আর সন্ধ্যার পর ভ্যাপসা গরম নিত্যসঙ্গী হয়ে উঠেছে। এর সঙ্গে বিদ্যুতের লোড শেডিংয়ে জেলাজুড়ে জনজীবনে নেমে এসেছে মারাত্মক অস্বস্তি।চুয়াডাঙ্গায় তাপদাহ চলমান রয়েছে। তাপমাত্রা কমলেও খুব যে কমেছে, তা নয়। এখনও প্রখর রোদের তাপে রাস্তার বিটুমিন গলছে। প্রয়োজন ছাড়া কেউ বাইরে বের হচ্ছেন না। আর যারা প্রয়োজনের তাগিদে বের হচ্ছেন, তারা ১০ থেকে ১১টার ভেতর বাড়ি ফিরছেন। এখনও কষ্ট আছেন, নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ।বুধবার দুপুর ১২টায় চুয়াডাঙ্গা তাপমাত্রা রেকর্ড করেছে ৪০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। তবে চুয়াডাঙ্গার আকাশে সকালের দিকে মেঘের ঘনঘটা দেখা মিলেছে। তবে চুয়াডাঙ্গাবাসী বৃষ্টির দেখা পাবে ৫ মে থেকে। তবে তার আগে থেকে তাপমাত্রা কমবে বলে জানিয়েছে চুয়াডাঙ্গা আবহাওয়া পর্যবেক্ষণাগার।