শিক্ষক নিয়োগে এনটিআরসিএর বিশেষ গণবিজ্ঞপ্তিটিকা পরিকল্পনায় গলদমিয়ানমারে সেনা-বিদ্রোহী সংঘর্ষে নিহত ৪০হিরোশিমা দিবস আজবার্সেলোনায় থাকছেন না মেসি
No icon

খুশি শেষ হচ্ছে Google Meet-এর টাইম লিমিট ফিচার

এক সঙ্গে ১০০ জন গুগল অ্যাকাউন্ট ব্যবহারকারীকে নিয়ে ভিডিও কল করা যায় গুগল মিট অ্যাপে।এবার থেকে গুগল মিটে গ্রুপ ভিডিও কল করার ক্ষেত্রে ৬০ মিনিট সময় পাবেন ফ্রি ইউজাররা
Google Meet: করোনাকালে অফিস কাছারি, স্কুল বহু দিন হয়েছে অনলাইনেই। সহায় ছিল গুগল মিট। ঘণ্টার পর ঘণ্টা গুরুত্বপূর্ণ মিটিং থেকে অনলাইন ক্লাস, সবই হয়েছে গুগল মিট-এ। কিন্তু এ বার আর অফুরান সময়ের জন্য ব্যবহার করা যাবে না গুগল মিট। এবার ৬০ মিনিটের বেশি নিরবচ্ছিন্ন ভাবে করা যাবে না গুগল মিট-এর ভিডিও কল। যে সব ব্যবহারকারীরা ফ্রি-তে গুগল মিট ব্যবহার করতেন তাঁদের জন্য এবার সময়সীমা বেঁধে দিল গুগল।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয় ওয়ান-টু-ওয়ান কলে এখনও একটানা ২৪ ঘণ্টা কথা বলা যাবে, কিন্তু দুজনের বেশি হলেই তা এক ঘণ্টায় সীমিত হয়ে যাবে বিনামূল্যের ব্যবহারকারীদের জন্য। তবে গুগল ওয়ার্কস্পেসের একজন একক সাবস্ক্রাইবার ২৪ ঘণ্টা পর্যন্ত একক অথবা গ্রুপ কলের হোস্ট হতে পারবেন।

গত বছর গুগল জানিয়েছিল যে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সমস্ত ইউজারের জন্য আনলিমিটেড মিটিং পরিষেবা চালু রাখা হবে। পরে সেটিকে পিছিয়ে কোম্পানি জুন ২০২১ করে দেয়। কিন্তু এবার আর এই সময়সীমা বাড়ায়নি গুগল। এবার যারা ৬০ মিনিটের বেশি মিটিং করতে চান তাঁদের পেড অ্যাকাউন্টে আপগ্রেড করতে হবে।
গুগল অ্যাকাউন্ট ব্যবহার করেন, এমন যে কেউ গুগল মিট করতে পারেন। প্যান্ডেমিক পরিস্থিতিতে স্কুল, কলেজ, টিউশন থেকে শুরু করে অফিস-কাছারি, সবই নির্বিঘ্নে চলেছিল গুগল মিট-এ। ছিল না কোনও সময়সীমাও। এ বার থেকে সেই সুযোগ আর নেওয়া যাবে না। লিঙ্ক পিছু ৬০ মিনিট করে গুগল মিট-এর অনুমতি দেবে কর্তৃপক্ষ। তবে আগের লিঙ্কের মেয়াদ শেষ হলে নতুন লিঙ্কে ফের চালু করা যাবে ভিডিও কল। ৫৫ মিনিটে একটি নোটিফিকেশন আসবে যাতে লেখা থাকবে যে কলের সময় শেষ হতে চলেছে।

৬০ মিনিটের বেশি গুগল মিট গ্রুপ ভিডিও কল করার জন্য মাসিক প্রায় 925 টাকা দিতে হবে ইউজারদের। আপগ্রেড করার পর ২৪ ঘণ্টা পর্যন্ত গুগল মিটের মাধ্যমে গ্রুপ ভিডিও কল করতে পারবেন ইউজাররা।