এস আলমের গৃহকর্মীও কোটিপতি!৬.৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কাঁপল কানাডাপবিত্র ঈদে মিলাদুন্নবী (স.) আজবাংলাদেশকে নিয়ে ভারতে ৪ দিনের বৈঠকআবারও ভারতে পাচারের চেষ্টা, সীমান্তে ৮৫০ কেজি ইলিশ জব্দ
No icon

ইতিহাস গড়ার পথে ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ

ইতিহাস গড়ার পথে ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। ব্যবধান কমে আসছে ক্রমশ, লক্ষ্য চলে আসছে হাতের নাগালে। ইতোমধ্যে রান ছুঁয়েছে তিন অংকের ঘর। পাকিস্তানকে প্রথমবার টেস্ট সিরিজ হারানো এখন কেবল সময়ের অপেক্ষা।

জয় থেকে ১৪২ রান পিছিয়ে থেকে মঙ্গলবার শেষ দিনে মাঠে নামে বাংলাদেশ। তবে শুর‍ুটা ভালো হয়নি। আগের দিনের আগ্রাসন ধরে রাখতে পারেননি জাকির হাসান। আগের দিনের ৩১ রানের সাথে আজ আরো ৯ রান যোগ করে ফেরেন তিনি। ৫৮ রানে ভাঙে উদ্বোধনী জুটি। সাদমান ইসলাম খেলছিলেন দেখেশুনেই। তবে থিতু হয়েও ইনিংসটা বড় করতে পারেননি। ২৪ রান করে ধরেন সাজঘরের পথ। ৭০ রানে ২ উইকেট হারায় বাংলাদেশ। সেখান থেকে দলের হাল ধরেন অধিনায়ক নাজমুল শান্ত।

মুমিনুল হককে সাথে নিয়ে তৃতীয় উইকেট জুটিতে লড়াই করছেন দু’জনে। খুব হিসেব করে খেলছেন দুই ব্যাটার। তাড়াহুড়ো করছেন না খুব একটা। ২৯ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ১০৪/২। শান্ত ২৩ ও মুমিনুল ব্যাট করছেন ১৩ রানে। জয়ের জন্য আর চাই ৮১ রান।

এর আগে রাওয়ালপিন্ডিতে সিরিজের দ্বিতীয় টেস্টে শুক্রবার মুখোমুখি হয় বাংলাদেশ ও পাকিস্তান। যেখানে টসে হেরে আগে ব্যাট করে প্রথম ইনিংসে ২৭৪ রান করে স্বাগতিকরা। জবাবে ২৬২ রানে শেষ হয় বাংলাদেশের ইনিংস। ১২ রানের লিড পায় পাকিস্তান।

লিড নিয়ে ব্যাট করতে নেমে দ্বিতীয় ইনিংসে অবশ্য খুব একটা সুবিধা করতে পারেনি পাকিস্তান। হাসান মাহমুদ আর নাহিদ রানার বোলিং তোপে আটকে যায় ১৭২ রানে। ফলে লিডসহ বাংলাদেশের লক্ষ্য দাঁড়ায় ১৮৫ রান। এরপর ব্যাট করতে নেমে ৭ ওভার শেষে বিনা উইকেটে ৪৩ রান তুলে বাংলাদেশ। তবে এরপরই আলোকস্বল্পতার কারণে বন্ধ হয় খেলা। নির্ধারিত সময়ের প্রায় তিন ঘণ্টা আগেই শেষ হয় চতুর্থ দিন।