বিশ্ববাজারে টানা ৬ সপ্তাহ কমলো জ্বালানি তেলের দামওমিক্রন নিয়ন্ত্রণে ২৩ সুপারিশরাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৭৫প্রতিবেশীর ঘরে অস্ত্র ঢোকালে যুদ্ধ বাধবে: যুক্তরাষ্ট্রকে রাশিয়া৯ হাজার কোটি টাকার প্রকল্পে ঢেলে সাজানো হচ্ছে ঢাবি
No icon

সমালোচকদের আয়নাতে মুখ দেখতে বললেন মুশফিক

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর পর থেকেই বিতর্ক পিছু ছাড়ছে না বাংলাদেশের। যার শুরুটা হয়েছিল গ্রুপপর্বে স্কটল্যান্ডের বিপক্ষে হারের পর। অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষের বিপক্ষে লজ্জার হারের পর বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ক্রিকেটারদের সামর্থ্য নিয়ে প্রশ্ন তুলেছিলেন। বিসিবি সভাপতির তীর্যক মন্তব্যের প্রতিক্রিয়ায় আবেগী জবাব দিয়ে ক্রিকেটের বাইরের আলোচনা জমিয়ে তুলেছিলেন টাইগার ক্যাপ্টেন মাহমুদউল্লাহ রিয়াদ। এবার মুখ খুললেন দলের নির্ভরযোগ্য সদস্য মুশফিকুর রহিমও। শুধু পাপন নয়, সামাজিক মাধ্যম ও গণমাধ্যমেও বিস্তর সমালোচনা করা হয় টাইগারদের। এবার শ্রীলঙ্কার বিপক্ষে সুপার টুয়েলভের প্রথম ম্যাচে রোববার (২৪ অক্টোবর) হারের পর মুশফিক বলেন, যারা বাইরে থেকে সমালোচনা করেন, তাদের উচিত আয়নায় নিজের মুখ দেখা।

তার মতে, দেশকে প্রতিনিধিত্ব করার কাজটা খেলোয়াড়রাই করে থাকেন, সমালোচকরা নয়। মুশফিক বলেন, সমালোচকরা বাংলাদেশের জন্য খেলে না, খেললে আমরাই খেলি। এদিকে, বড় রানের টার্গেট দেওয়ার পরেও শ্রীলঙ্কার সঙ্গে হারের পর তোপের মুখে পড়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের ওপেনার লিটন দাস। ১৪ বছর পর বিশ্বকাপের মূলপর্বে জয়ের আশা জাগিয়েছিল লাল-সবুজ জার্সিধারীরা। তবে শেষ পর্যন্ত বাজে বোলিং আর ফিল্ডিংয়ে হারই সঙ্গী টাইগারদের।

শ্রীলঙ্কার ব্যাটসম্যান রাজাপাকশে যখন ৯ রানে ছিলেন আর আসালাঙ্কা যখন ৬৩ রানে তখন তাদের দুটি ক্যাচ মিস করেন লিটন। মুশফিক লিটনকে নিয়ে সরাসরি কিছু বলেননি। তবে তিনি বলেন, দায় চাপানোর কিছু নেই। আমরা যত বড় সংগ্রহই করি না কেন, ম্যাচে ছোটখাটো কিছু ভুল থাকেই, কিছু ইতিবাচক বিষয়ও থাকে। আমার মনে হয়, ক্যাচ দুটি গুরুত্বপূর্ণ ছিল। লিটন খুবই ভালো ফিল্ডার।

মুশফিক এরপরই খানিকটা রসিকতা করে বলেন, আমার কাছ থেকে মিস (ক্যাচ ছাড়লে) হলে হয়তো ভিন্ন কিছু হতো। আমি ওরকম মানের ফিল্ডার না, সে আমাদের অন্যতম সেরা ফিল্ডার। মুহূর্তটা গুরুত্বপূর্ণ ছিল, জুটি ভাঙা দরকার ছিল।

লিটনকে নিয়ে যখন চারিদিকে গুঞ্জন তখন লিটনের পাশে দাঁড়িয়েছেন সাবেক ক্রিকেটাররা। হান্নান সরকার বলেন, ক্যাচ দুইটা খুব সহজ ছিল না, তবে লিটনের জন্য কঠিনও ছিল না।

তারেক আজিজ খান বলেন, শ্রীলঙ্কার চেয়ে অনেক বেশি শক্তিশালী ইংল্যান্ড। এমন ছোটখাটো ভুল করলে তাদের বিপক্ষে জয় পাওয়াটা অনেক কঠিন হবে। ভুল করা যাবে না কোনো।

বুধবার (২৭ অক্টোবর) আবুধাবিতে ইংল্যান্ডের বিপক্ষে সুপার টুয়েলভের পরবর্তী ম্যাচে মাঠে নামবে টাইগাররা।