‘সরকারি কর্মচারীদের দেশপ্রেম ও জনসেবার মানসিকতা নিয়ে কাজ করতে হবে’ভাসানচর থেকে পালানো ১৪ রোহিঙ্গা আটকঢাকার সঙ্গে একমাত্র যোগাযোগ উড়োজাহাজেবুয়েটের ভর্তি পরীক্ষা স্থগিত ‘যুদ্ধের চেয়ে ৪ গুণ বেশি মার্কিন সেনা মারা গেছে আত্মহত্যায়’
No icon

২১ বছরের তরুণীর কাছে হেরে সেরেনার বিদায়

প্রায় ২৩ বছর আগে ১৯৯৮ সালে ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্লাম টুর্নামেন্টে অংশ নিয়েছিলেন সাবেক নাম্বার ওয়ান টেনিস তারকা সেরেনা উইলিয়ামস। এর পরের বছর রাশিয়ার মস্কোতে জন্মগ্রহণ করেন এলেনা রিবাকিনা। অর্থা রিবাকিনার বয়সের চেয়েও বেশি লম্বা সেরেনার পেশাদার ক্যারিয়ার। অথচ রোববার সেই রিবাকিনার কাছেই হেরে গেলেন যুক্তরাষ্ট্রের তারকা টেনিস খেলোয়াড় সেরেনা উইলিয়ামস, বিদায় নিলেন ফ্রেঞ্চ ওপেনের শেষ ষোলো থেকে। রোলা গাঁরোতে রিবাকিনার কাছে সরাসরি সেটে হেরেছেন ২৩ বারের গ্র্যান্ড স্লাম জয়ী সেরেনা। ম্যাচ জিততে খুব বেশি সময় নেননি রিবাকিনা। প্রথম সেটে ৬-৩ ব্যবধানে জেতার পর, দ্বিতীয়টি ৭-৫ ব্যবধানে জিতে ম্যাচ নিজের করে নিয়েছেন কাজাখাস্তানের ২১ বছর বয়সী এই উঠতি তারকা।

সেরেনাকে হারিয়ে ক্যারিয়ারে প্রথমবারের মতো কোনো গ্র্যান্ড স্লামের শেষ আট তথা কোয়ার্টার ফাইনালে উঠলেন রিবাকিনা। অন্যদিকে এই হারে আরেকবার বাড়ল সেরেনার ২৪তম গ্র্যান্ড স্লাম জেতার অপেক্ষা। ফ্রেঞ্চ ওপেনের ২০১৬ সালের আসরে রানার আপ হয়েছিলেন সেরেনা। এরপর আর এই টুর্নামেন্টে শেষ ষোলো পেরুতে পারেননি তিনি। আর ২০১৭ সালের অস্ট্রেলিয়ান ওপেনের পর কোনো গ্র্যান্ড স্ল্যাম জয়ের স্বাদ পাননি সেরেনা।

বয়সের কাঁটা এরই মধ্যে ৩৯ ছুঁয়ে ফেলায় স্বাভাবিকভাবেই প্রশ্ন চলে আসে, আর কতদিন খেলবেন সেরেনা? মার্গারেট কোর্টের রেকর্ড ২৪টি গ্র্যান্ড স্লাম শিরোপা ছোঁয়ার শেষ চেষ্টা কি আরও একবার করবেন?

এখনই এ প্রশ্নের উত্তর দেননি সেরেনা। জানিয়েছেন অবসর নিয়ে ভাবনা শুরু করেননি। বরং আগামী ২৮ জুন থেকে শুরু হতে যাওয়া উইম্বলডনের দিকেই মনোযোগ দিচ্ছেন তিনি।