তানজানিয়ায় ভারী বৃষ্টি-ভূমিধসে নিহত ১৫৫মাসের শুরুতে বৃষ্টির আভাস, গরম কমা নিয়ে সংশয়ইউক্রেনকে দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রআগামীকাল ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফা ভোটগ্রহণশপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতি
No icon

আওয়ামী লীগ আজও মাঠে থাকবে

বিরোধীদের অন্যান্য কর্মসূচির মতো আজও মাঠে থাকবে আওয়ামী লীগ। বিএনপি এবং তার মিত্রদের দেশব্যাপী সমাবেশ ও মিছিলের কর্মসূচি চলাকালে রাজধানী ঢাকাসহ সারাদেশে অবস্থান নেবেন সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। রাজপথে সতর্ক পাহারায় থাকবেন তাঁরা। রাজধানীজুড়ে এমন অবস্থানের পাশাপাশি কমপক্ষে দুটি বড় সমাবেশের মাধ্যমে শোডাউন করবে ক্ষমতাসীন দলটি। এ ছাড়া যুবলীগ রাজধানীতে আলাদা দুটি শান্তি সমাবেশ করবে। সংগঠনের ঢাকা মহানগর উত্তরের উদ্যোগে সকাল সাড়ে ১০টায় রাজধানীর ফার্মগেটে এবং মহানগর দক্ষিণের উদ্যোগে দুপুর সাড়ে ১২টায় কেন্দ্রীয় শহীদ মিনারে সমাবেশ দুটি অনুষ্ঠিত হবে।নেতারা বলছেন, বিএনপি এবং তার মিত্রদের আগের কর্মসূচিগুলোকে ঘিরে সম্ভাব্য নৈরাজ্য ও সন্ত্রাস ঠেকাতে মাঠে অবস্থান ছিল তাঁদের। ১০ ডিসেম্বরের গণসমাবেশ, ৩০ ডিসেম্বরের গণমিছিল এবং সর্বশেষ ১১ জানুয়ারির গণঅবস্থানকে ঘিরে সর্বাত্মক পাহারায় ছিলেন তাঁরা। আজ সোমবারও অনুরূপ সতর্কতামূলক পদক্ষেপ থাকবে। বিশেষ করে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিএনপির সমাবেশ ও মিছিলের দিকে সতর্ক নজর রাখা হবে।

বিএনপিসহ মিত্রদের কর্মসূচি দুপুরের পর শুরু করার পূর্ব ঘোষণা থাকলেও সরকার-সমর্থক নেতাকর্মীরা সকাল থেকেই ঢাকা মহানগরীর সর্বত্র অবস্থান নেবেন।দিনভর এই অবস্থানকালে রাজধানীর প্রতিটি গুরুত্বপূর্ণ পয়েন্টে সতর্ক অবস্থানে থেকে মিছিল-সমাবেশও করবেন তাঁরা। ঢাকার পাশাপাশি সারাদেশেও সম্ভাব্য নৈরাজ্য ঠেকাতে নেতাকর্মীকে এমন সতর্ক থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। রাজধানীর কোথাও সহিংসতা-নাশকতার আশঙ্কা সৃষ্টি হওয়া মাত্রই আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি সরকার-সমর্থকরাও প্রতিহত করার চেষ্টা করবেন।এই অবস্থানের অংশ হিসেবে ঢাকা মহানগর উত্তরের অধীন ২৬টি থানা, ৫৪টি ওয়ার্ড এবং একটি ইউনিয়নে নেতাকর্মীর পাহারা বসানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। প্রতিটি ওয়ার্ডে নিজ নিজ থানা ও ওয়ার্ড সভাপতি-সাধারণ সম্পাদকের নেতৃত্বে অবস্থান নেবেন দল ও সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীরা।অন্যদিকে, মহানগর দক্ষিণ আওয়ামী লীগের অধীন ৭৫টি ওয়ার্ডে ওয়ার্ড সভাপতি-সাধারণ সম্পাদকের নেতৃত্বে নেতাকর্মীর সতর্ক পাহারা বসানো হবে। আর ২৪টি থানার মূল পয়েন্ট কিংবা মোড়ে থানা সভাপতি-সাধারণ সম্পাদকরা অবস্থান নিয়ে গোটা পরিস্থিতি তদারকি করবেন। বিশেষ করে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় নয়াপল্টনসহ গণমিছিলের রুটগুলো সতর্ক নজরদারিতে রাখা হবে। কেন্দ্রীয় ও মহানগর নেতারা বঙ্গবন্ধু অ্যাভিনিউর আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে পরিস্থিতি মনিটরিং করবেন। প্রয়োজনীয় দিকনির্দেশনাও দেবেন। ওয়ার্ড ও থানাওয়ারী অবস্থান তদারকি করতে যথারীতি মহানগর দক্ষিণের ৭৫ জন নেতাকে ৭৫টি এলাকা ভাগ করে দেওয়া হবে।