তানজানিয়ায় ভারী বৃষ্টি-ভূমিধসে নিহত ১৫৫মাসের শুরুতে বৃষ্টির আভাস, গরম কমা নিয়ে সংশয়ইউক্রেনকে দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রআগামীকাল ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফা ভোটগ্রহণশপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতি
No icon

আবারও বন্ধ হচ্ছে পাথর খনির উৎপাদন

ফের বন্ধ হচ্ছে দেশের একমাত্র পাথরখনি মধ্যপাড়া গ্রানাইড মাইনিং কোম্পানি লিমিডেট। এবারও সেই একই কারণ অ্যামোনিয়াম নাইট্রেড (বিস্ফোরক) সংকট। ১৩ মার্চ বন্ধ হওয়ার পর জোড়াতালি দিয়ে ২৮ মার্চ খনি চালু করা হয়। কিন্তু ১৫ দিন যেতে না যেতে আবারও শেষ হওয়ার পথে খনির অপরিহার্য এই কাঁচামাল।খনি সূত্রে জানা গেছে বর্তমানে মাত্র এক সপ্তাহের বিস্ফোরক মজুত আছে। অভিযোগ উঠেছে মধ্যপাড়া গ্রানাইড মাইনিং কোম্পানি লিমিডেটের (এমজিএমসিএল) একজন প্রভাবশালী পর্ষদ সদস্য ও একটি সিন্ডিকেটের কমিশন বাণিজ্যের কারণে এবারের এই সংকট।সংশ্লিষ্টরা বলেছেন, আগামী ১ সপ্তাহের মধ্যে বিস্ফোরক সমস্যার সমাধান না হলে এবার দীর্ঘমেয়াদি খনি বন্ধ হওয়ার আশঙ্কা রয়েছে। এ অবস্থায় আজ জরুরি পর্ষদ সভার আয়োজন করা হয়েছে বলে সূত্রে জানা গেছে।

পেট্রোবাংলার একটি সূত্র জানায়, এই বিস্ফোরক আমদানির সঙ্গে একটি শক্তিশালী সিন্ডিকেট জড়িত রয়েছে। কিছুদিন পরপর এভাবে বিস্ফোরক আমদানির নামে তারা কোটি কোটি টাকার কমিশন হাতিয়ে নিচ্ছে। এজন্য বারবার কৃত্রিম সংকট তৈরি করে শেষ মুহূর্তে বেশি দামে বিস্ফোরক আমদানি করার জন্য সময়ক্ষেপণ করছে। সংস্থাটি এর স্থায়ী সমাধান করার জন্য এবার এমজিএমসিএলকে চাপ দিলেও সিন্ডিকেটের কারণে তা হয়ে উঠছে না।জানা গেছে, আজ পরিচালনা পর্ষদের সভায় এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য বিষয়টি এজেন্ডা আকারে উপস্থাপন করা হবে।জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের হাইড্রো কার্বন ইউনিটের ডিজি ও এমজিএমসিএলের পর্ষদ সদস্য আবুল খায়ের মো. আমিনুর রহমান বলেন, খনি যাতে বন্ধ না হয় সেজন্য এবার জরুরিভিত্তিতে বিস্ফোরক আমদানির জন্য তারা চেষ্টা করছেন।