বৃষ্টির পর আগামী সপ্তাহে আবার তাপপ্রবাহের শঙ্কানারী টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি ঘোষণা আজদেশের ৮ বিভাগে হতে পারে টানা বৃষ্টিবিশ্ব কাঁপছে বিক্ষোভেআপিল বিভাগের দুটি বেঞ্চে বিচারকাজ চলবে আজ থেকে
No icon

বিশেষ প্রণোদনা প্যাকেজ চাই

বৈশ্বিক মহামারি করোনায় পৃথিবীর সকল দেশই কম-বেশি ক্ষতিগ্রস্ত। ক্ষতি হয়েছে সকল খাতের। সেগুলো ক্রমশ দৃশ্যমান হয়ে উঠেছে। স্বাস্থ্য, অর্থনীতি, কৃষি, শিল্প- সব খাতের ক্ষতিই তথ্য-উপাত্ত ও চোখের দেখায় দৃশ্যমান। কিন্তু শিক্ষা খাতে করোনার প্রভাব যে কত ভয়াবহ, তা এখনও পুরোপুরি দৃশ্যমান নয়। তাই এখনও তা আমরা অনুধাবন করতে পারছি না।আমরা সরকারি-বেসরকারি নানা সূত্র ও তথ্য থেকে জানতে পারছি, করোনায় নিম্ন মধ্যবিত্ত ও দরিদ্ররা ভীষণ বিপর্যয়ের মধ্যে পড়েছেন। বহু মানুষ দারিদ্র্যসীমার নিচে চলে গেছেন। যাদের একটি নির্দিষ্ট আয়ের মধ্যে চলতে হয় তারা হিমশিম খাচ্ছেন। তবে শিক্ষার ক্ষয়ক্ষতি দৃশ্যমান না হওয়ায় এর প্রকৃত পরিণতি অনুধাবন করতে ব্যর্থ হচ্ছি।

আমরা যারা শিক্ষা নিয়ে কাজ করছি, তারা এ পরিস্থিতিকে শিক্ষার জন্য ভয়াবহ অশনিসংকেত বলে মনে করি। কারণ যদি সমস্যাটি অনুধাবনই না করা যায়, তাহলে আগামীর সঠিক পরিকল্পনা আমরা কীভাবে করব? এটিই সবচেয়ে বড় উদ্বেগের বিষয়।তবে যে টুকু তথ্য সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও গণমাধ্যম তুলে আনছে, তা থেকেই পরিস্কার- শিক্ষার ক্ষতি বড় উদ্বেগের বিষয় হয়ে উঠেছে।টানা ১৭ মাস ধরে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি। এই ছুটি আরও বাড়ে কিনা তা নিয়েও শঙ্কিত আমরা। কারণ, এর মধ্যে করোনার তৃতীয় ঢেউয়ের কথাও বলা হচ্ছে। গণসাক্ষরতা অভিযানের গত নভেম্বর-ডিসেম্বরের জরিপ থেকে আমরা মোটা দাগে চারটি প্রধান উদ্বেগের বিষয় খুঁজে পেয়েছি।