এস আলমের গৃহকর্মীও কোটিপতি!৬.৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কাঁপল কানাডাপবিত্র ঈদে মিলাদুন্নবী (স.) আজবাংলাদেশকে নিয়ে ভারতে ৪ দিনের বৈঠকআবারও ভারতে পাচারের চেষ্টা, সীমান্তে ৮৫০ কেজি ইলিশ জব্দ
No icon

শরীরের ফাটা দাগ দূর করতে পারেন যে উপায়ে

শরীরের ফাটা দাগ বা স্ট্রেচ মার্ক ত্বকের সৌন্দর্য অনেকটাই কমিয়ে দেয়। এই দাগ একবার পড়লে সহজে দূর হয় না। অনেকেই এই দাগ দূর করতে বিভিন্ন ধরনের তেল বা ক্রিম ব্যবহার করেন। তাতেও কাজ হয় না। আসলে শরীরের ওজন বেড়ে যাওয়ার কারণে হাতে, পেটে, বুকে, কোমরে ও উরুতে স্ট্রেচ মার্ক দেখা দিতে পারে। এছাড়া গর্ভাবস্থায় নারীদের শরীরে স্ট্রেচ মার্ক পড়ে।

তবে এ সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত ত্বকের আর্দ্রতা বজায় রাখতে হবে। পাশাপাশি ঘরোয়া উপাদান ব্যবহার করেও ফাটা দাগ দূর করতে পারেন। এমন একটি উপাদানের নাম শুনলে অবাক হয়ে যাবেন, যেটি ব্যবহার করেই এই সমস্যার সমাধান করতে পারেন। আর তা হলো শিয়া বাটার। এজন্য এক টেবিল চামচ শিয়া বাটার নিন। গরম পানির উপরে শিয়া বাটারের বাটি রেখে গলিয়ে নিন।

তারপর একটু ঠান্ডা করেই শরীরের ফাটা দাগগুলোতে আঙুল দিয়ে ম্যাসাজ করুন। এই পেস্টটি ত্বকে ২০-৩০ মিনিটের জন্য রেখে দিন। এরপর একটি ভেজা তোয়ালে দিয়ে মুছে ফেলুন। নিয়মিত শিয়া বাটার ব্যবহারের মাধ্যমে দেখবেন ধীরে ধীরে ফাটা দাগ ভরাট হয়ে যাবে।

এছাড়া ভালো ফলাফলের জন্য শিয়া বাটার দিয়ে প্যাকও তৈরি করতে পারেন। এজন্য উপাদান হিসেবে ব্যবহার করতে পারেন শিয়া বাটার, ক্যাস্টর অয়েল ও লেবুর রসের মিশ্রণ।

এজন্য আধা কাপ শিয়া বাটার গলিয়ে নিন। এরপর তাতে ২ টেবিল চামচ তাজা লেবুর রস ও কয়েক ফোঁটা ক্যাস্টর অয়েল ভালো করে মিশিয়ে নিন। এবার শরীরের ফাটা দাগের ওপর বৃত্তাকার গতিতে আলতোভাবে ম্যাসাজ করুন। আধা ঘণ্টা পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই পেস্টটি প্রতিদিন ব্যবহার করতে পারেন।

স্ক্রাবিংও করতে পারে ফাটা দাগের ওপর। এজন্য শিয়া বাটার, চিনি ও আমন্ড অয়েল মিশিয়ে তৈরি করুন স্ক্রাব। এরপর মিশ্রণটি স্ট্রেচ মার্কের উপরে লাগিয়ে ৩-৫ মিনিট ম্যাসাজ করুন। এরপর ত্বকে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। নিয়মিত এসব উপায়ে শিয়া বাটার ব্যবহারের মাধ্যমে দ্রুত শরীরের ফাটা দাগ থেকে মুক্তি পাবেন।

শিয়া বাটার, অ্যালোভেরা ও অলিভ অয়েল ব্যবহারেও ভাল ফল পাবেন। এজন্য আগে শিয়া বাটার গলিয়ে তার সঙ্গে অ্যালোভেরা জেল ও অলিভ অয়েল মিশিয়ে নিন। তারপর ফাটা দাগের ওপর ম্যাসেজ করুন।

এছাড়া শিয়া বাটারের সঙ্গে গোলাপ জলের মিশ্রণও ব্যবহার করতে পারেন। এজন্য একইভাবে শিয়া বাটার গলিয়ে এর সঙ্গে গোলাপ জল মিশিয়ে ফাটা দাগে ব্যবহার করুন। এটি ২০ থেকে ৩০ মিনিট ত্বকে রেখে দিন ও পরে ভেজা তোয়ালে দিয়ে মুছে ফেলুন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া