ঢাকায় ১৬ প্লাটুন আনসার মোতায়েনশিক্ষার্থীদের ধন্যবাদ জানাল ঢাবি কর্তৃপক্ষআমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবেঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাস বৃহস্পতিবার বন্ধ থাকবেআজ সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি
No icon

২০ বছর পর মসজিদ পাচ্ছে উইনচেস্টারের মুসলিমরা

দীর্ঘ ২০ বছর অনুসন্ধানের পর মসজিদ পাচ্ছেন ইংল্যান্ডের উইনচেস্টার শহরের মুসলিমরা। শহরের মূলকেন্দ্রে মসজিদ ও কমিউনিটি সেন্টার করতে একটি ঐতিহাসিক হল ক্রয়ে সম্মত হয়েছে উইনচেস্টার মুসলিম কালচারাল অ্যাসোসিয়েশন। সম্প্রতি হাইড প্যারিশ হল নামের স্থানটি বিক্রির চুক্তি করে সেন্ট বার্থলোমিউস চার্চের প্যারোচিয়াল চার্চ কাউন্সিল। 

উইনচেস্টার মুসলিম কালচারাল অ্যাসোসিয়েশনের সেক্রেটারি মিফ কাইয়ুম জানিয়েছেন, প্যারিশ হলের জন্য তারা দীর্ঘদিন চেষ্টা করছেন। তা পুরো শহরের সম্পদ হিসেবে মাল্টি-ফেইথ কমিউনিটি সেন্টার হিসেবে বহুমূখী রাখবে বলে জানান তিনি। 

তিনি আরো বলেছেন, নামাজ ও বিভিন্ন অনুষ্ঠানের জন্য আমরা শহরের বিভিন্ন স্থান ব্যবহার করেছি। অতঃপর আমাদের কার্যক্রম বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ায় এখন তা পরিচালনা কঠিন হয়ে পড়েছে। এখন আমরা শহরের কার্যক্রম আরো বাড়াতে পারব এবং এতে শিক্ষার্থীদের যুক্ত করতে পারব। নতুন এ মসজিদে একসঙ্গে পাঁচ শ মুসল্লি নামাজ পড়তে পারবেন। হাইড প্যারিশ হল ক্রয় ও সংস্কারে প্রায় ৮ লাখ ৯০ হাজার পাউন্ড ব্যয় হবে। 

কাইউম জানিয়েছেন, মসজিদের স্থান পাওয়ার বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘটনা। আমরা আশা করি, এর সুফল কমিউনিটির সবাই উপভোগ করবে। শিগগির আমরা পুরো তহবিল সংগ্রহ করব। অবশ্য এ মসজিদে আজান দেওয়ার ভবনের পাশে কোনো লাউডস্পিকার থাকবে না। উইনচেস্টারবাসী আমাদের সমর্থন করায় আমরা তাদের প্রতি সত্যিই কৃতজ্ঞ।