১১ বছর পর আবারও এভারেস্ট চূড়ায় বাংলাদেশ দুপুরের মধ্যে ঝড়ের আভাস৩ দিন ভারত ভ্রমণে যেতে পারবেন না বাংলাদেশিরাসৌদিতে বাংলাদেশি হজযাত্রীর মৃত্যুঢাকায় গুঁড়িগুঁড়ি বৃষ্টি
No icon

মক্কার গ্র্যান্ড মসজিদে মুসল্লিদের জন্য বিশেষ প্রদর্শনী চলছে আয়োজন

বৃহৎ পরিসরে পবিত্র হজ আয়োজনের পর মক্কার গ্র্যান্ড মসজিদে নানা আয়োজন চলছে। পবিত্র মসজিদুল হারামের ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরতে মসজিদের গ্রন্থাগারে বিশেষ প্রদর্শনী চলছে। গত মঙ্গলবার জেনারেল প্রেসিডেন্সির তত্ত্বাবধানে আয়োজিত এ প্রদর্শনী উদ্বোধন করেন শায়খ ড. আবদুর রহমান আল-সুদাইস। অত্যাধুনিক শৈল্পিক উপায়ে পবিত্র হারামাইন শরিফাইনের উন্নতি ও অগ্রগতির ইতিহাস তুলে ধরতে এই আয়োজন করা হয়। মুসল্লি ও দর্শনার্থীদের সাংস্কৃতিক অভিজ্ঞতা সমৃদ্ধ করতে প্রদর্শনীর দায়িত্বশীলরা মক্কা ও মদিনার ঐতিহাসিক স্থাপনা, প্রাচীন পাণ্ডুলিপিসহ ঐতিহাসিক স্থাপনার বিশদ তথ্য তুলে ধরেন। মক্কার বাতহা কুরাইশে পবিত্র মসজিদের লাইব্রেরিতে আয়োজিত প্রদর্শনীটি প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত চলছে।

পবিত্র মসজিদুল হারামে তরুণ হজযাত্রীদের জন্য বিশেষ আয়োজন করা হয়েছে। তরুণ মুসল্লিদের হজ শিক্ষা শীর্ষক এই আয়োজন করে পবিত্র দুই মসজিদের জেনারেল প্রেসিডেন্সি বিভাগ। পবিত্র মসজিদুল হারামে আগত তরুণদের কাছে হজের গুরুত্ব তুলে ধরা এবং হজ বিষয়ক গুরুত্বপূর্ণ নির্দেশনা দেওয়াই এ আয়োজনের প্রধান লক্ষ্য।
এ ছাড়া মক্কায় অবস্থানরত হাজিদের জন্য মসজিদুল হারামের গ্রন্থাগারে ‘হায়য়াকুম’ প্রগ্রামের আয়োজন করা হয়। মসজিদে আগত মুসল্লিদের অভিবাদন জানানোর পাশাপাশি এখানে রয়েছে সামাজিক ও শিক্ষামূলক বিভিন্ন আয়োজন। মুসল্লিদের ইসলামের ঐতিহাসিক স্থাপনা এবং সৌদি আরবের সমৃদ্ধ সাংস্কৃতিক ইতিহাস ও ঐতিহ্যের সঙ্গে পরিচিত করাই এর অন্যতম উদ্দেশ্য।

করোনা বিধি-নিষেধের তিন বছর পর বৃহৎ পরিসরে পবিত্র হজ অনুষ্ঠিত হয়। এতে বিশ্বের দেড় শতাধিক দেশ থেকে ১৮ লাখের বেশি লোক অংশ নেয়। তারা গত ২৭ জুন থেকে ১ জুলাই পর্যন্ত আরাফাতের ময়দানে অবস্থান, মুজদালিফায় রাত্রিযাপন, মিনায় তিন দিন পাথর নিক্ষেপ, পবিত্র কাবাঘর তাওয়াফ এবং সাফা-মারওয়া পাহাড়ে দৌড়ানোসহ হজের পুরো আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন। যাঁরা হজের আগে মদিনায় যাননি, তাঁরা এখন মদিনায় গিয়ে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর রওজা শরিফ জিয়ারত করছেন। এদিকে ওমরাহযাত্রীদের জন্য ই-ভিসা কার্যক্রম শুরু করেছে সৌদি আরব।  আগামী ১৯ জুলাই (১ মহররম) হজের পর প্রথম ওমরাহ কাফেলা সৌদি পৌঁছবে বলে জানা যায়।

সূত্র : আরব নিউজ