এফডিসির ঘটনায় ডিপজল-মিশা সওদাগরের দুঃখ প্রকাশপ্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেনগরমের তীব্রতা কমাতে কী কাজ করেছেন, জানালেন হিট অফিসারবিনা ভোটে নির্বাচিত ৩৩ প্রার্থীসব ধরনের যাত্রীবাহী ট্রেনে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে
No icon

সেনাবাহিনীকে হতে হবে ইস্পাতের মহাপ্রাচীর: জিনপিং

তৃতীয় মেয়াদে চীনের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের পর গতকাল সোমবার প্রথমবার দেওয়া ভাষণে শি জিনপিং বলেন, চীনের সেনাবাহিনীকে গ্রেট ওয়াল অব স্টিল হতে হবে। যুক্তরাষ্ট্রের সঙ্গে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যেই এই মন্তব্য করলেন তিনি। জিনপিং দেশটির নিরাপত্তা জোরদার করার ওপরও গুরুত্ব আরোপ করেছেন।  চীনের বার্ষিক পার্লামেন্ট অধিবেশনের সমাপনী ভাষণে চীনা প্রেসিডেন্ট বলেন, নিরাপত্তা হলো উন্নয়নের ভিত্তি, স্থিতিশীলতা হলো সমৃদ্ধির পূর্বশর্ত। জাতীয় প্রতিরক্ষা এবং সশস্ত্র বাহিনীর আধুনিকায়নকে আমাদের পুরোপুরি ঊর্ধ্বে তুলে ধরতে হবে। জনগণের সশস্ত্র বাহিনীকে এমন একটি গ্রেট ওয়াল অব স্টিল -এ পরিণত করতে হবে, যা জাতীয় সার্বভৌমত্ব, নিরাপত্তা ও উন্নয়ন স্বার্থের সুরক্ষাকবচ হিসেবে কার্যকর হবে।ভাষণে স্বশাসিত দ্বীপ তাইওয়ানকে চীনের সঙ্গে একীভূত করার আহ্বান ফের তুলে ধরেন এবং হংকংয়ে স্থিতিশীলতা নিশ্চিতের আহ্বান জানান জিনপিং। তিনি বলেন, আমার সামনে মানুষের আস্থা সবচেয়ে বড় চালিকা শক্তি এবং এটিই আমার কাঁধে ভারী বোঝা।

ভাষণে তৃতীয়বার প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করার জন্য বেইজিংয়ের গ্রেট হল অব দ্য পিপল-এ উপস্থিত হাজারো প্রতিনিধিকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। এ ছাড়া দেশের প্রয়োজন ও জনগণের স্বার্থকে নিজের হিসেবে গ্রহণ করার প্রতিশ্রুতি দেন।জিনপিং এনপিসির সমাপনী অধিবেশনে উপস্থিত প্রতিনিধিদের উদ্দেশে বলেন, নিরাপত্তা হলো উন্নয়নের ভিত্তি এবং স্থিতিশীলতা হলো সমৃদ্ধির পূর্বশর্ত। আমাদের অবশ্যই জাতীয় প্রতিরক্ষা ও সশস্ত্র বাহিনীর আধুনিকীকরণকে এগিয়ে নিতে হবে এবং দেশের সশস্ত্র বাহিনীকে একটি ইস্পাতের দেয়াল করে গড়ে তুলতে হবে, যা কার্যকরভাবে দেশের সার্বভৌমত্ব, নিরাপত্তা এবং উন্নয়নকে রক্ষা করবে। এক সময়ের অশান্ত হংকংয়ে দৃঢ় স্থিতিশীলতা এবং স্বশাসিত তাইওয়ান দ্বীপের সঙ্গে একত্রীকরণের আহ্বান জানান জিনপিং।