নুরের নতুন রাজনৈতিক দল ' বাংলাদেশ গণ অধিকার পরিষদ'বিশ্বের সবচেয়ে লম্বা নারীবিতর্কিত ব্যক্তির নামের প্রতিষ্ঠান এমপিও নয়ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশসৌদি আরবে করোনা সংক্রান্ত বিধিনিষেধে শিথিলতা
No icon

ওমরাহ পালনে নতুন নির্দেশনা সৌদি আরবের

পবিত্র ওমরাহ পালন নিয়ে নতুন নির্দেশনা জারি করেছে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়। তাতে করোনার পূর্ণ ডোজ টিকা গ্রহণ করার পাশাপাশি মুসল্লিদের কড়া বিধি-নিষেধ পরিপালনের কথা বলা হয়েছে। গতকাল রবিবার সকাল ৬টা থেকে এসব বিধি-নিষেধ কার্যকর করা হয়েছে।সৌদি কর্তৃপক্ষ বলেছে, করোনা সংক্রমণ প্রতিরোধে যে সকল বিধি-নিষেধ আরোপ করা হচ্ছে তা সৌদি আরবের জনস্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে নেওয়া হয়েছে।সৌদি প্রেস এজেন্সি জানায়, ওমরাহ পালন, মক্কার মসজিদুল হারামে নামাজ আদায় ও মদিনা মসজিদে নববীতে যাওয়ার ক্ষেত্রে বিভিন্ন বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। সৌদি সরকারের তাওয়াক্কালনা অ্যাপে দেখানো সরকারি অনুমোদনপ্রাপ্ত করোনা ভাইরাসের টিকা গ্রহণকারীদেরও স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

সৌদি ওমরাহ ও হজ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, যেসব ব্যক্তি ওমরাহ হজ পালনে অনুমতি পেয়েছেন আর মক্কা ও মদিনায় যাওয়ার সরকারি সম্মতি পেয়েছেন, তাদের করোনার সম্পূর্ণ টিকা নেওয়া বাধ্যতামূলক। যদি তারা করোনার পূর্ণ ডোজ টিকা না নিয়ে থাকেন, সে ক্ষেত্রে ওমরাহ হজ পালনের ৪৮ ঘণ্টা আগেই করোনার দ্বিতীয় ডোজ নিতে হবে। পূর্ণ ডোজ টিকা না নিলে কেউ ওমরা হজ পালন করতে পারবেন না।