‘সরকারি কর্মচারীদের দেশপ্রেম ও জনসেবার মানসিকতা নিয়ে কাজ করতে হবে’ভাসানচর থেকে পালানো ১৪ রোহিঙ্গা আটকঢাকার সঙ্গে একমাত্র যোগাযোগ উড়োজাহাজেবুয়েটের ভর্তি পরীক্ষা স্থগিত ‘যুদ্ধের চেয়ে ৪ গুণ বেশি মার্কিন সেনা মারা গেছে আত্মহত্যায়’
No icon

মিয়ানমারে সামরিক বিমান বিধ্বস্ত, নিহত ১৩

মিয়ানমারের দ্বিতীয় বৃহত্তম শহর মান্ডালার কাছে একটি সামরিক বিমান বিধ্বস্ত হয়ে ১২ জনের মৃত্যু হয়েছে। এক টুইটার পোস্টে শহরটির ফায়ার সার্ভিস এ দুর্ঘটনার কথা জানিয়েছে।

সামরিক বাহিনীর মালিকানাধীন মায়াওয়াদি টেলিভিশন জানিয়েছে, বিমানটি রাজধানী নেইপিডো থেকে পিউন ও লুইন শহরের দিকে যাচ্ছিল; মান্ডালার কাছে একটি স্টিলের কারখানা থেকে ৩০০ মিটার দূরে সেটি আছড়ে পড়ে।

এদিকে, আরোহীদের মধ্যে সামরিক বাহিনীর ছয় সদস্যের পাশাপাশি কয়েকজন সন্ন্যাসীও ছিলেন। তারা একটি বৌদ্ধ বিহারের অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিলেন বলে জানিয়েছে স্থানীয় অন্যান্য গণমাধ্যমের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বিমানটি যেখানে পড়েছে সেখানে কেউ হতাহত হয়েছে কিনা, তা পরিষ্কার হয়নি। বিধ্বস্ত বিমানের চালক ও এক যাত্রী জীবিত আছেন। তাদেরকে একটি সামরিক হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে বলে স্থানীয় এক বাসিন্দা জানিয়েছেন।

বিমানটি কেন দুর্ঘটনায় পড়ল, তাৎক্ষণিকভাবে তার কারণ জানা যায়নি। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া বেশ কয়েকটি ছবিতে বিধ্বস্ত বিমানের মূল কাঠামোটিকে মারাত্মক ক্ষতিগ্রস্ত অবস্থায় মাটিতে পড়ে থাকতে দেখা গেছে।

এর আগে, ফেব্রুয়ারিতে এক সামরিক অভ্যুত্থানে অং সান সু চির নেতৃত্বাধীন গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকার ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকেই মিয়ানমার টালমাটাল সময় পার করছে; অভ্যুত্থানের পর থেকে দেশটির ছোট বড় প্রায় সব শহরে টানা বিক্ষোভ, ধর্মঘট ও সিভিল ডিজঅবেডিয়েন্স মুভমেন্ট (সিডিএম) দেখা গেছে।

সম্প্রতি সীমান্ত এলাকায় সামরিক বাহিনীর সঙ্গে জাতিগত বিভিন্ন সশস্ত্র গোষ্ঠীর লড়াইয়ের তীব্রতাও বেড়েছে।