‘সরকারি কর্মচারীদের দেশপ্রেম ও জনসেবার মানসিকতা নিয়ে কাজ করতে হবে’ভাসানচর থেকে পালানো ১৪ রোহিঙ্গা আটকঢাকার সঙ্গে একমাত্র যোগাযোগ উড়োজাহাজেবুয়েটের ভর্তি পরীক্ষা স্থগিত ‘যুদ্ধের চেয়ে ৪ গুণ বেশি মার্কিন সেনা মারা গেছে আত্মহত্যায়’
No icon

৬১ দেশের ভ্রমণ বিধিনিষেধ শিথিল করল যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র ৬১ দেশের ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করেছে। চার ক্যাটাগরির তালিকা করে এ ঘোষণা দেওয়া হয়েছে। রোগ নিয়ন্ত্রণ ও সুরক্ষা (সিডিসি) জানিয়েছে, যেসব দেশের কভিড পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে এসেছে, শনাক্তের হার কমেছে- সেসব দেশের মানুষ এখন যুক্তরাষ্ট্রে আসতে পারবে। আগামী সপ্তাহে নতুন করে আরও কিছু দেশের ভ্রমণ বিধি-নিষেধ শিথিল করতে পারে যুক্তরাষ্ট্র। করোনাভাইরাসের ভ্যাকসিনেশন চলমান থাকায় যুক্তরাষ্ট্রের গণস্বাস্থ্য সংস্থা গত সোমবার তাদের ভ্রমণ বিধিনিষেধের তালিকা হালনাগাদ করেছে। যুক্তরাজ্যের বেশিরভাগ যাত্রী যুক্তরাষ্ট্রে ভ্রমণের ব্যাপারে এখনো নিষিদ্ধ। যুক্তরাষ্ট্র সব দেশকে ৪টি ক্যাটাগরিতে ভাগ করেছে।

লেভেল ৪ এ তালিকাভুক্ত দেশগুলোর জন্য যুক্তরাষ্ট্র ভ্রমণ পুরোপুরি নিষিদ্ধ। লেভেল ৩ ভুক্ত দেশগুলোর টিকাদান কর্মসূচি সম্পূর্ণ সম্পন্ন করে তবেই যুক্তরাষ্ট্রে আসতে পারবে। লেভেল ৩ ভুক্ত দেশগুলোর তালিকায় রয়েছে ফ্রান্স, স্পেন, ইতালির মতো দেশ। যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও সুরক্ষাকেন্দ্র (সিডিসি) এ তালিকা প্রকাশ করেছে।