ডেঙ্গুতে সারা দেশে চলতি বছর ঝরতে পারে ৪০ হাজার প্রাণ থাইল্যান্ডে ছয় দিনের সফর শেষে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রীহিট অ্যালার্টেও স্কুল, নগণ্য উপস্থিতির অনেকে অসুস্থদুর্নীতি ও লুটপাট লুকিয়ে রাখতেই বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে : রুহুল কবির রিজভীবাংলাদেশসহ ছয় দেশে সীমিত পরিমাণে পিঁয়াজ রপ্তানি করবে ভারত
No icon

ব্যায়াম শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের ক্ষেত্রে খুবই উপকারী

যোগব্যায়াম বা যোগাসন শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের ক্ষেত্রে খুবই উপকারী। সুস্থ ও ফিট থাকতে চিকিৎসকরাও যোগাব্যায়ামের পরামর্শ দেন। তবে যোগব্যায়ামের ক্ষেত্রে কোনওরকম ভুল পদক্ষেপ নিলে, শরীরে এর বিপরীত প্রতিক্রিয়া হতে পারে। যার ফলে স্বাস্থ্যের ব্যাপক ক্ষতি হতে পারে। এ কারণে যোগ্যব্যায়ামের সময় কিছু ব্যাপারে সতর্ক থাকা জরুরি। যেমন-

১. যোগাসন করার সময়, বিশেষ উল্লেখ না করা থাকলে কখনই অকারণে শ্বাস ধরে রাখবেন না। এই সময় স্বাভাবিকভাবেই শ্বাস-প্রশ্বাস নেওয়ার চেষ্টা করুন।

২. অতিরিক্ত ক্লান্তি অথবা অসুস্থতার মধ্যে, কখনই যোগাসন করা উচিত নয়। যোগাসনের মূল উদ্দেশ্যই হল, শরীর এবং মনকে সতেজ এবং চনমনে করে তোলা। ক্লান্ত করা নয়।

৩. একা যোগাসন করা থেকে বিরত থাকুন। বিশেষ করে আপনি যদি নতুন যোগাসন শিখেন তাহলে কারো নির্দেশনায় যোগাসন করুন।

৪. যোগাসনের সময় আঁটসাঁট পোশাক, জুতা পরবেন না। খালি পায়ে ব্যায়াম করুন। আঁটসাঁট পোশাক পরলে পাঁজর এবং ফুসফুসের গতিবিধি সীমাবদ্ধ হয়ে পড়ে। যার ফলে শ্বাস-প্রশ্বাসের সমস্যা দেখা দিতে পারে।

৫. যোগাসনের পর পরই গোসল করবেন না।  যোগাসনের পর আগে স্বাভাবিকভাবে ঘাম শুকাতে দিন এবং তারপর গোসল করুন।

৬. যোগাসনের পর কোনও কঠোর শরীরচর্চা করবেন না। কঠোর শরীরচর্চা যোগব্যায়ামের আগে করার চেষ্টা করুন। তাহলে ভাল ফল পাবেন।

৭. যোগাসনের সময় অতিরিক্ত পানি পান করা থেকে বিরত থাকুন। এই সময় কেবল মাত্র তৃষ্ণা মেটাতে অল্প পরিমাণে পানি পান করা যেতে পারে।

৮. প্রতিকূল এবং চরম আবহাওয়ায় যোগাসন একদমই করা ঠিক নয় । অর্থাৎ খুব গরম, খুব ঠান্ডা কিংবা খুব আর্দ্র আবহাওয়ায় যোগাসন করা এড়িয়ে চলুন।

৯.  খাওয়ার পরপরই যোগাসন করবেন না। বিশেষ করে ভারী খাবার খাওয়ার পরে একেবারেই ব্যায়াম করবেন না। খাবার খাওয়ার ২ থেকে ৩ ঘণ্টা পর যোগাসন করা যেতে পারে।