দুর্নীতি ও লুটপাট লুকিয়ে রাখতেই বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে : রুহুল কবির রিজভীবাংলাদেশসহ ছয় দেশে সীমিত পরিমাণে পিঁয়াজ রপ্তানি করবে ভারততাপপ্রবাহের মধ্যেই আজ খুলছে স্কুল-কলেজযুদ্ধবিরতি সম্পর্কে ইসরায়েলের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া পেলো হামাসঝুম বৃষ্টিতে স্বস্তি ফিরলো সিলেটে
No icon

ঢাকায় আজ ডি-৮ বিজনেস ফোরাম এক্সপো শুরু

ঢাকায় আজ শুরু হচ্ছে দুদিনব্যাপী ডি-৮ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (ডি-৮ সিসিআই) বিজনেস ফোরাম এক্সপো। সংগঠনটি প্রতিষ্ঠার ২৫ উপলক্ষ্যে বর্তমান চেয়ারম্যান হিসাবে বাংলাদেশ এই এক্সপোর আয়োজন করেছে। অনুষ্ঠানে সদস্যভুক্ত ৮টি দেশের ব্যবসায়ীরা অংশ নেবেন। দেশগুলোর বেসরকারি খাতের মধ্যে সম্পৃক্ততা বাড়িয়ে বিনিয়োগ ও ব্যবসা বাণিজ্যের উন্নয়ন আয়োজনের মূল উদ্দেশ্য। সোমবার হোটেল সোনারগাঁওয়ে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ডি-৮ সিসিআই প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম এসব তথ্য জানান। একই ভেুন্যতেই (হোটেল সোনারগাঁও) হবে মূল এক্সপো।উন্নয়নশীল ৮টি মুসলিম দেশের সংগঠন ডি-৮ বা ডেভেলপিং ইকোনমি। ১৯৯৭ সালে সংগঠনটি প্রতিষ্ঠিত হয়।

বাংলাদেশ ছাড়া অন্য ৭টি সদস্য দেশ হলো- মিসর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্ক। বর্তমানে দেশগুলোর মোট অর্থনীতির আকার ৫ ট্রিলিয়ন ডলার।অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। বিশেষ অতিথি থাকবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এবং ডি-৮-এর সেক্রেটারি জেনারেল রাষ্ট্রদূত ইসিয়াকা আব্দুল কাদির ইমাম। এছাড়া ৮ সদস্য দেশের পক্ষ থেকে ৪০ জনের অধিক প্রতিনিধি অনুষ্ঠানে অংশ নেবেন। আগত দর্শনার্থীদের জন্য এক্সপো জোনে বিল্ড ইন বাংলাদেশ প্যাভিলিয়ন-এ বাংলাদেশের স্থানীয় প্রতিষ্ঠানের স্টল থাকবে। আগামীকাল এক্সপো শেষ হবে।