তানজানিয়ায় ভারী বৃষ্টি-ভূমিধসে নিহত ১৫৫মাসের শুরুতে বৃষ্টির আভাস, গরম কমা নিয়ে সংশয়ইউক্রেনকে দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রআগামীকাল ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফা ভোটগ্রহণশপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতি
No icon

রাজধানীর ১২ স্কুলে টিকাদান শুরু কাল

রাজধানীতে ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের করোনা ভাইরাসের টিকাদান কাল ১ নভেম্বর থেকে শুরু হচ্ছে। প্রাথমিকভাবে রাজধানীর ১৬ শিক্ষা থানার ১২ শিক্ষা প্রতিষ্ঠানে ৩৯২টি বুথে নিবন্ধিত শিক্ষার্থীদের মার্কিন কোম্পানি ফাইজারের টিকা দেওয়া হবে। পরবর্তী সময় ঢাকার বাইরের আরও ২১টি কেন্দ্রে টিকা দেওয়া হবে। ইতোমধ্যে শিক্ষার্থীদের টিকা দেওয়ার জন্য শীতাতপ নিয়ন্ত্রিত কেন্দ্র বেছে নেওয়া হয়েছে। এ ছাড়া টিকাদানের সময় কোনো শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়লে যাতে চিকিৎসা দেওয়া যায় সে জন্য কেন্দ্রগুলোতে স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে চিকিৎসক থাকবেন।শিক্ষা মন্ত্রণালয় বলছে, দেশে ১২ থেকে ১৭ বছর বয়সী প্রায় এক কোটি শিক্ষার্থী রয়েছে। ক্রমান্বয়ে তাদের সবাইকে টিকার আওতায় আনা হবে। কাল রাজধানীর যে ১২ শিক্ষা প্রতিষ্ঠানে দেওয়া টিকা দেওয়া হবে সেগুলো হলো- হার্ডকো ইন্টারন্যাশনাল স্কুল, সাউথপয়েন্ট স্কুল অ্যান্ড কলেজ, চিটাগং গ্রামার স্কুল, কসমো পলিটন ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ, বীরশেষ্ঠ মুন্সী আবদুর রউফ পাবলিক কলেজ, আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা কমার্স কলেজ, কাকলি হাই স্কুল অ্যান্ড কলেজ, সাউথ ব্রিজ স্কুল, স্কলাসটিকা স্কুল, বি এইচ খান স্কুল অ্যান্ড কলেজ ও আহমেদ বাওয়ানী একাডেমি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কোতোয়ালি, বংশাল ও চকবাজার এই তিন পুলিশ থানা নিয়ে গঠিত হয়েছে শিক্ষা থানা কোতোয়ালি। উত্তরা পূর্ব ও উত্তরখান নিয়ে উত্তরা শিক্ষা থানা। দক্ষিণখান, খিলক্ষেত, বিমানবন্দর ও ক্যান্টনমেন্ট নিয়ে ক্যান্টনমেন্ট শিক্ষা থানা। কাফরুল থানা গঠিত কাফরুল ও ভাষানটেক নিয়ে। ধানমন্ডি, কলাবাগান, নিউমার্কেট নিয়ে ধানমন্ডি থানা। মোহাম্মদপুর ও আদাবর নিয়ে মোহাম্মদপুর থানা। শেরেবাংলা নগর, মিরপুর নিয়ে মিরপুর থানা। রূপনগর ও পল্লবী নিয়ে রূপনগর থানা এবং শাহআলী ও দারুস সালাম নিয়ে শাহআলী শিক্ষা থানা গঠিত। মতিঝিল, শাহজাহানপুর, খিলগাঁও, রমনা, পল্টন, ওয়ারী ও শাহবাগ পুলিশ থানার সমন্বয়ে মতিঝিল শিক্ষা থানা। লালবাগ, হাজারীবাগ ও কামরাঙ্গীরচর নিয়ে লালবাগ শিক্ষা থানা। কোতোয়ালি, সূত্রাপুর, বংশাল ও চকবাজার নিয়ে কোতোয়ালি থানা। শ্যামপুর, গেন্ডারিয়া ও কদমতলী নিয়ে শ্যামপুর থানা। গুলশান, তেজগাঁও শিল্প এলাকা এবং বনানী পুলিশ থানা নিয়ে গুলশান শিক্ষা থানা গঠিত। বাড্ডা, ভাটারা ও রামপুরা নিয়ে বাড্ডা থানা এবং ডেমরা, যাত্রাবাড়ী, সবুজবাগ ও মুগদা পুলিশ থানা নিয়ে গঠিত ডেমরা শিক্ষা থানা। সে অনুযায়ী বাড্ডা ও ডেমরা শিক্ষা থানার শিক্ষার্থীরা টিকা নেবে বসুন্ধরা এলাকার হার্ডকো ইন্টারন্যাশনাল স্কুল ও রামপুরার সাউথ পয়েন্ট স্কুল অ্যান্ড কলেজ থেকে।

গুলশান থানার শিক্ষার্থীদের জন্য নির্ধারিত কেন্দ্র গুলশান ১ নম্বরে অবস্থিত চিটাগং গ্রামার স্কুল। কোতোয়ালি ও শ্যামপুর থানার শিক্ষার্থীদের যেতে হবে সূত্রাপুরের কসমো পলিটন ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজে। লালবাগ ও ধানমন্ডি থানার শিক্ষার্থীদের টিকা দেওয়া হবে পিলখানায় অবস্থিত বীরশ্রেষ্ঠ মুন্সী আবদুর রউফ পাবলিক কলেজে।মতিঝিল থানার শিক্ষার্থীরা টিকা পাবে আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ মতিঝিল ক্যাম্পাসে। শাহআলী, পল্লবী ও মিরপুর থানার শিক্ষার্থীরা টিকা পাবে ঢাকা কমার্স কলেজে। ধানমন্ডি, মোহাম্মদপুর ও মিরপুর থানার শিক্ষার্থীরা টিকা পাবে ধানমন্ডি ১৫ নম্বরে অবস্থিত কাকলি হাই স্কুল অ্যান্ড কলেজে। উত্তরা থানার শিক্ষার্থীদের যেতে হবে ওই এলাকার ১১ নম্বর সেক্টরে অবস্থিত সাউথ ব্রিজ স্কুলে। কাফরুল ও ক্যান্টনমেন্ট থানার শিক্ষার্থীদের টিকার জন্য যেতে হবে মিরপুর ১৩ নম্বরে অবস্থিত স্কলাসটিকা স্কুলে। উত্তরা ও ক্যান্টনমেন্ট থানার শিক্ষার্থীরা টিকা পাবে উত্তরখান এলাকার বি এইচ খান স্কুল অ্যান্ড কলেজে। এ ছাড়া কোতোয়ালি থানার শিক্ষার্থীদের টিকার জন্য যেতে হবে নয়াবাজারে অবস্থিত আহমেদ বাওয়ানী একাডেমিতে।