ডেঙ্গুতে সারা দেশে চলতি বছর ঝরতে পারে ৪০ হাজার প্রাণ থাইল্যান্ডে ছয় দিনের সফর শেষে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রীহিট অ্যালার্টেও স্কুল, নগণ্য উপস্থিতির অনেকে অসুস্থদুর্নীতি ও লুটপাট লুকিয়ে রাখতেই বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে : রুহুল কবির রিজভীবাংলাদেশসহ ছয় দেশে সীমিত পরিমাণে পিঁয়াজ রপ্তানি করবে ভারত
No icon

হ্যারি পটার খ্যাত হলিউড অভিনেত্রী এমা ওয়াটসনের আজ জন্মদিন

হ্যারি পটার খ্যাত হলিউড অভিনেত্রী এমা ওয়াটসনের আজ জন্মদিন। স্কুলে পড়াশোনার সময় থেকেই তাঁর অভিনয়ের প্রতি ভালোবাসা জন্মে। স্কুলে অভিনয় করতেন। পরে শৈশবেই সুযোগ পেয়ে যান হ্যারি পটার সিনেমায় অভিনয়ের। সিনেমাটির প্রথম কিস্তির জন্য আটবার তাঁকে অডিশন দিতে হয়েছিল। কিন্তু হ্যারি পটারের লেখিকা জে কে রাউলিং প্রথম অডিশন থেকেই এই অভিনেত্রীকে হারমিওন চরিত্রের জন্য পছন্দ করেন।

তাঁর প্রথম অভিনীত সিনেমাটির নাম ছিল ‘হ্যারি পটার অ্যান্ড দ্য সকারা’স স্টোন’। সিনেমাটি মুক্তির প্রথম দিনেই রেকর্ড গড়ে। প্রথম সপ্তাহেও ছিল রেকর্ড। ২০২১ সালে সিনেমা সর্বাধিক আয় করা সিনেমার তালিকায় শীর্ষ জায়গা করে নেয়। দ্য ডেইলি টেলিগ্রাফ সেই সময় এমা ওয়াটসনের অভিনয়ের প্রশংসা করে। এই সিনেমার জন্য পারিশ্রমিক পেয়েছিলেন ১ লাখ ২৫ হাজার ডলার। এমা ওয়াটসন। ছবি: ফেসবুক

প্রথম সিনেমা দিয়েই আলোচনায় চলে আসেন এমা। তত দিনে তিনি নাম লিখিয়েছেন হ্যারি পটার সিনেমার দ্বিতীয় কিস্তিতে। ‘হ্যারি পটার অ্যান্ড দ্য চেম্বার অব সিক্রেটস।’ এই সিনেমাতেও আগের মতোই পারিশ্রমিক নিয়েছিলেন। এমনকি দর্শকদের কাছে যখন এই অভিনেত্রীর আকাশছোঁয়া জনপ্রিয়তা, তখনো হ্যারি পটারের তৃতীয় কিস্তি; ‘হ্যারি পটার অ্যান্ড দ্য প্রিজনার অব আজকাবান’–এর জন্য একই পারিশ্রমিক পেয়েছিলেন। তৃতীয় কিস্তি মুক্তি পায় ২০০৪ সালে।

সেই সময় হ্যারি পটার ছাড়া অন্য কোনো সিনেমার তাঁকে দেখা যায়নি। শুধু হ্যারি পটার সিনেমায় অভিনয় করার কারণে তাঁর নামের আগে যোগ হয় হ্যারি পটার অভিনেত্রী। তিনিও একের পর এক হ্যারি পটার সিনেমার কিস্তিতেই অভিনয় করতে থাকেন, বাড়তে থাকে তার জনপ্রিয়তা। সেই সময় হ্যারি পটার নিয়ে টেলিভিশনের বিশেষ সিরিজগুলোয়ও তাঁকে দেখা গেছে। পরে এমা ওয়াটসনকে দেখা যায় হ্যারি পটারের আরেক কিস্তি ‘হ্যারি পটার অ্যান্ড দ্য অর্ডার অব দ্য ফনিক্স-এ’। এবার বদলে যায় তাঁর পারিশ্রমিকের অঙ্ক। এই সিনেমার জন্য তিনি পারিশ্রমিক পেয়েছিলেন ৪০ লাখ ডলার। হ্যারি পটার বই আকারে প্রকাশ পাওয়ার পর থেকেই বিশ্বজুড়ে আলোচনায় আসে। যে কারণে বই থেকে নির্মিত সিনেমাগুলো দর্শক সহজেই পছন্দ করেন। সারা বিশ্ব থেকে কোট কোটি ডলার আয় করে সিনেমাগুলো। রেকর্ড গড়তে থাকে বক্স অফিসে সিনেমাটির অভিনয়শিল্পীরাও দ্রুত আলোচিত হন। সিনেমাগুলোয় এমা ওয়াটসনকে টানা ১০ বছর অভিনয় করতে হয়। তাঁকে ছাড়া সেই সময়ে ভাবাই যেত না হ্যারি পটারের কোনো সিনেমা। তিনিও এর বাইরে অন্য কোনো সিনেমায় তখনো নাম লেখাননি। আকাশচুম্বী তারকা খ্যাতির পরে প্রযোজনা প্রতিষ্ঠান এমার পারিশ্রমিক বাড়িয়ে দেয়। পরবর্তী সময়ে ‘হ্যারি পটার অ্যান্ড দ্য ডেথলি হ্যালোস’ সিনেমা পাট এক ও দুই কিস্তির জন্য দেড় কোটি করে পারিশ্রমিক নেন। সর্বাধিক পারিশ্রমিক নেওয়া অভিনয়শিল্পীর কাতার তাঁর নাম চলে আসে। পরে তিনি হ্যারি পটারে বাইরে সিনেমা করতে থাকেন। সেসব সিনেমাগুলো থেকেও একই পারিশ্রমিক নিতে থাকেন। ২০১৭ সালে মুক্তি পাওয়া ‘বিউটি অ্যান্ড দ্য বিস্ট’ সিনেমার জন্যও দেড় কোটি ডলার পারিশ্রমিক নিয়েছিলেন।
দীর্ঘ ক্যারিয়ারে সিনেমা, টেলিভিশন সিরিজ, স্বল্পদৈর্ঘ্য মিলিয়ে তিনি ২৬টি কাজে অভিনয় করেছেন। প্রতিবছর কাজে পাওয়া না গেলেও তিনি আলোচনায় থাকেন। তাঁর জন্ম ১৯৯০ সালের ১৫ এপ্রিল। এবার তিনি ৩৪ বছরে পা রাখলেন।