৩ দিন ভারত ভ্রমণে যেতে পারবেন না বাংলাদেশিরাসৌদিতে বাংলাদেশি হজযাত্রীর মৃত্যুঢাকায় গুঁড়িগুঁড়ি বৃষ্টিদেশজুড়ে তাপপ্রবাহ বইছে, কিছু স্থানে বৃষ্টির আভাসযুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল
No icon

ভর্তি পরীক্ষার বিকল্প নিয়ে ভাবতে হবে

করোনা মহামারির কারণে শিক্ষা খাতে অপূরণীয় ক্ষতি হচ্ছে। আমরা লক্ষ করছি, দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে ঘোষিত তারিখে ভর্তি পরীক্ষা নেওয়া সম্ভব হচ্ছে না। আবার যে তারিখ পুনঃনির্ধারণ করা হয়েছে সে তারিখ অনুযায়ী ভর্তি পরীক্ষা নেওয়া সম্ভব হবে কিনা, এ নিয়েও যথেষ্ট সন্দেহ রয়েছে। দেশে করোনা পরিস্থিতির উন্নতি না হলে ভর্তি পরীক্ষা নেওয়া যে বড়ই ঝুঁকিপূর্ণ তা বলাই বাহুল্য। একজন শিক্ষার্থী ভর্তি পরীক্ষা শেষ করে বাড়ি ফিরে স্বজনদের সঙ্গে দেখা করবে এটাই স্বাভাবিক। এ স্বজনদের কেউ বেশি বয়সি হলে বা কম বয়সি হলে, কারোনাকালে তাদের ঝুঁকি বেশি, এটাও বলা বাহুল্য।

গত এক বছরে করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও আবার অবনতি হয়েছে। যেহেতু বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় সারা দেশের শিক্ষার্থীরা অংশ নেবে, সেহেতু এ ক্ষেত্রে অনেক সতর্কতা অবলম্বন করা আবশ্যক। কোনো এলাকার করোনার বিশেষ কোনো ভ্যারিয়েন্ট ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মাধ্যমে অন্য এলাকায় ছড়িয়ে পড়ার আশঙ্কা থেকেই যায়। এ পরিস্থিতিতে বারবার ভর্তি পরীক্ষার তারিখ পিছিয়ে দিলে তাতে সেশনজট আরও বাড়বে। এ পরিস্থিতিতে অনলাইনে ভর্তি পরীক্ষা নেওয়ার বিষয়টি বিবেচনায় নিতে হবে। অনলাইনে ভর্তি পরীক্ষার ক্ষেত্রে সমস্যা হলো আমাদের দেশের অনেক শিক্ষক এ বিষয়ে বিস্তারিত জানেন না। দঃখজনক হলো, শিক্ষকদের অনেকে অনলাইন পদ্ধতির সঙ্গে পরিচিত হতেও চান না; তারা পুরোনো পদ্ধতিতে গণ্ডিবদ্ধ থাকতে চান। অনেকে স্মার্ট ফোনও ব্যবহার করতে চান না, পুরোনো এনালগ ফোনেই তারা যোগাযোগ রক্ষা করতে চান। প্রসঙ্গক্রমে আমি আরও একটি বিষয় উল্লেখ করতে চাই। এ বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার বিষয়েও অনিশ্চয়তা সৃষ্টির আশঙ্কা রয়েছে। এতে শিক্ষা খাতে বড় ধরনের ক্ষতিকর প্রভাব পড়বে।