৩ দিন ভারত ভ্রমণে যেতে পারবেন না বাংলাদেশিরাসৌদিতে বাংলাদেশি হজযাত্রীর মৃত্যুঢাকায় গুঁড়িগুঁড়ি বৃষ্টিদেশজুড়ে তাপপ্রবাহ বইছে, কিছু স্থানে বৃষ্টির আভাসযুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল
No icon

শিক্ষায় দীর্ঘমেয়াদি ক্ষতি

শিক্ষাব্যবস্থাকে ভেঙে খান খান করে দিয়েছে করোনা। এ অবস্থায় সংক্রমণ যত দীর্ঘ হচ্ছে, ক্ষতির পরিমাণও তত বাড়ছে। শিক্ষাব্যবস্থা নিয়ে কোনো চিন্তায় ফল আনছে না। গতানুগতিক ক্লাস-পাঠের বিকল্প কোনো পদ্ধতিই শিখন-পঠন, দক্ষতা-জ্ঞানে পূর্ণতা পাচ্ছে না। ক্লাস, পরীক্ষা, মূল্যায়ন করতে গিয়ে নতুন বিপত্তির সম্মুখীন হচ্ছেন শিক্ষা প্রশাসনসংশ্লিষ্টরা। এমন দীর্ঘমেয়াদি মহামারীতে নিজেদের খাপ খাওয়াতে হিমশিম খাচ্ছে প্রশাসন।করোনার আঘাতে শিক্ষাব্যবস্থায় যে দীর্ঘমেয়াদি ক্ষতি হয়েছে, তা পুষিয়ে নিতে অন্তত ৩ থেকে ৫ বছরের একটি সুনির্দিষ্ট শিক্ষা পুনরুদ্ধার পরিকল্পনা নেওয়ার পরামর্শ দিয়েছেন বিশিষ্ট শিক্ষাবিদরা। আগামী দিনগুলোয় শিক্ষার আর্থিক, একাডেমিক, অবকাঠামো এবং ব্যবস্থাপনার জন্য এ পরিকল্পনা নেওয়া জরুরি। গেল বছরে মাত্র দুই-আড়াই মাস প্রাতিষ্ঠানিক লেখাপড়ার পর বন্ধ হয়ে যায় সব শিক্ষা প্রতিষ্ঠা। এক বছরের বেশি সময় ধরে শিক্ষাঙ্গনে পদচারণা নেই কোনো শিক্ষার্থীর। একের পর এক নোটিশে বেড়েছে ছুটি। দৈনন্দিন লেখাপড়ার সূচিতে ছন্দপতন ঘটে প্রতিটি ছুটির ঘোষণায়। এতে করে অনিশ্চিত গন্তব্যের লেখাপড়া নিয়ে শিক্ষার্থীরা মানসিক অবসাদে ভুগছে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আফরোজা হোসেন বলেন, শিক্ষার্থীরা কয়েকদিন পর দেখে তার স্কুল-কলেজ-বিশম্ববিদ্যালয় ছুটি ঘোষণা করছে। এতে তার শিক্ষার প্রতিদিনের রুটিনে প্রভাব পড়ে। মনেও দাগ কাটে। তিনি বলেন, এখন করোনা পরিস্থিতির কারণে মানুষের ঘরবন্দি থাকা, জীবনের শঙ্কা, অর্থনৈতিক অস্থিরতা, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ- এগুলো এক সঙ্গে অথবা যে কোনো একটি বিষয় মানসিক পীড়ার কারণ হয়ে দাঁড়ায়। এ অবস্থায় শারীরিক সুস্থতার পাশাপাশি মানসিক সুস্থতা বজায় রাখা জরুরি। বিশেষ করে টেলিভিশন দেখে মানসিকভাবে আক্রান্ত হওয়ার বদলে ইতিবাচক চিন্তার প্রকাশ মনের অবসাদ দূর করতে পারে। পরিবারের সদস্যরা সন্তানদের সঙ্গে ব্যস্ত থেকে দুশ্চিন্তামুক্ত থাকতে পারেন অভিভাবকরা, আবার সন্তানদের দুশ্চিন্তামুক্ত রাখতেও পারেন। তা ছাড়া ফোনে আত্মীয়, স্বজন বা বন্ধুদের সঙ্গে কথা বলেও মনকে চাঙ্গা রাখা যায়।