আগামী ৩ দিন যেমন থাকবে আবহাওয়া ১২ মে এসএসসির ফল প্রকাশ: ঘরে বসেই জানা যাবে টানা ১১ বার সিআইপি মহিউদ্দিন মোনেমঢাকায় যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন ডেভিড মিলছয় মাস পর আজ বিএনপির সমাবেশ
No icon

৫২৯ কোটি টাকা চার্জ দিচ্ছে না পিডিবি

বিদ্যুৎ সঞ্চালন ও বিতরণ খাতে একমাত্র সরকারি কোম্পানি পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) এর একমাত্র আয়ের উৎস সঞ্চালন ও বিতরণ খাত থেকে অর্জিত আয় হুইলিং চার্জ। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) কাছে ৫২৯ কোটি টাকার হুইলিং চার্জ বকেয়া পড়ে আছে কোম্পানিটির। পাওনা আদায়ে কয়েক দফা বৈঠকে বসেও সময়মতো টাকা পরিশোধ করেনি পিডিবি।বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের কাছে হুইলিং চার্জ বাবদ গত মে পর্যন্ত পাওনা ২৮৩ কোটি টাকা। এ ছাড়া পূর্বের অনেক বকেয়া পরিশোধ করছে না। পিজিসিবির শুরু থেকে ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত পিডিবির কাছে বকেয়া পাওনা দাঁড়ায় ১৪৮ দশমিক ৩০ কোটি টাকা, ২০০৪ সালের জানুয়ারি থেকে একই বছরের মার্চ পর্যন্ত তিন মাসের বকেয়া পাওনা ২৪ দশমিক ১৩ কোটি টাকা। এ ছাড়া আরও ৬৩ দশমিক ১৯ কোটি টাকা পিডিবি পরিশোধ করছে না।নাম প্রকাশে অনিচ্ছুক পিজিসিবির এক ঊর্ধ্বতন কর্মকর্তা আমাদের সময়কে বলেন, অন্যান্য বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলো হুইলিং চার্জ সময়মতো পরিশোধ করে দিলেও পিডিবি ঠিকমতো পরিশোধ করছে না। পিজিসিবির ওপর পিডিবি একধরনের আধিপত্য বিস্তার করে আছে। তিনি বলেন, পিজিসিবির অধিকাংশ শেয়ারের মালিক পিডিবি হওয়ায় চাইলেও পিজিসিবি কর্তৃপক্ষ পিডিবিকে চাপ সৃষ্টি করতে পারে না।

বিদ্যুৎ খাতে সংস্কারের প্রয়োজনীয়তার কথা জানিয়ে ওই কর্মকর্তা বলেন, পিডিবি একদিকে পাইকারি বিদ্যুৎ ক্রেতা ও বিক্রেতা, আবার খুচরা গ্রাহকদের কাছেও বিতরণ করে। কোথাও কোথাও সঞ্চালন ও বিতরণ খাতেও যুক্ত। ফলে পিজিসিবির সঙ্গে সংকট তৈরি হচ্ছে। ওই কর্মকর্তা বলেন, পিডিবির কারণে পিজিসিবির হুইলিং চার্জের দাম বাড়ানো যাচ্ছে না। অথচ সব বিতরণ কোম্পানির এমনকি পিডিবির বিদ্যুতের দামও বৃদ্ধি পেয়েছে। হুইলিং চার্জ বৃদ্ধি পেলে পিডিবিকে পরিশোধ করতে হবে ফলে তারা বাধা দিচ্ছে। ওই কর্মকর্তা বলেন, সবকিছু থেকে সরিয়ে পিডিবিকে শুধু বিদ্যুতের পাইকারি ক্রেতা ও বিক্রেতা হিসেবে রাখা দরকার।পিডিবির কাছে বকেয়া থাকার কথা নিশ্চিত করেছেন পিজিসিবির ব্যবস্থাপনা পরিচালক একেএম গাউছ মহীউদ্দিন আহমেদ। তিনি আমাদের সময়কে বলেন, পিডিবির সঙ্গে যোগাযোগ হচ্ছে। তারা টাকা পরিশোধ করে দেবে।রাষ্ট্রায়ত্ত বিদ্যুৎ সঞ্চালনকারী প্রতিষ্ঠান পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) কাছ থেকে সেবা নিচ্ছে দেশি-বিদেশি কোম্পানি ও সংস্থা। এর বিপরীতে ট্রান্সমিশন-হুইলিং ও অপটিক্যাল ফাইবার চার্জ নিচ্ছে কোম্পানিটি। এর মধ্যে বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড (বিপিডিবি), ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি), ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো), বাংলাদেশ পল্লী বিদ্যুৎতায়ন বোর্ড (বিআরইবি), ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডব্লিউজেডপিডিসিএল), নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি (নেসকো)। সব কোম্পানি নিয়মিত হুইলিং চার্জ দিলেও পিডিবি দিচ্ছে না।

 , বাংলাদেশ পল্লী বিদ্যুৎ সমিতিগুলো পিজিসিবির পাওনা টাকা পিডিবির হিসাবে পরিশোধ করেছে। এসব টাকা আদায়ে পিজিসিবিকে দেনদরবার করতে হচ্ছে। পিজিসিবি থেকে পল্লী বিদ্যুৎ সমিতিগুলোকে চিঠি দিলেও কার্যত কোনো সমাধান হচ্ছে না।উল্লেখ্য, বিদ্যুৎ ও জ্বালানি খাতের রাষ্ট্রায়ত্ত কোম্পানি পিজিসিবি। ৭১২ কোটি ৭২ লাখ টাকা পরিশোধিত মূলধনের ওই কোম্পানিটির ৮৪ দশমিক ৬৪ শতাংশ শেয়ারই পিডিবির হাতে রয়েছে। এর বাইরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে কোম্পানিটির ১২ দশমিক ১০ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের হাতে শূন্য দশমিক ১৭ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে তিন দশমিক শূন্য ৯ শতাংশ শেয়ার রয়েছে।