যুক্তরাজ্যে যাচ্ছে সীতাকুণ্ডের লিচুগাজায় ২৪ ঘণ্টায় ইসরাইলের হামলায় নিহত ১২১ ফিলিস্তিনি১১ বছর পর আবারও এভারেস্ট চূড়ায় বাংলাদেশ দুপুরের মধ্যে ঝড়ের আভাস৩ দিন ভারত ভ্রমণে যেতে পারবেন না বাংলাদেশিরা
No icon

প্রকল্প বাস্তবায়নে সক্ষমতা বাড়াতে হবে

উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে সক্ষমতা বাড়ানোর কৌশল নেওয়ার পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। গতকাল অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) বৈঠকে ঢাকা সফররত আইএমএফের প্রতিনিধি দল বলেছে, বাস্তবায়ন সক্ষমতার মাধ্যমে পাইপলাইনে থাকা বৈদেশিক সহায়তার অর্থছাড় বাড়ানো উচিত।সোমবার রাজধানীর আগারগাঁওয়ে পরিকল্পনা কমিশনে ইআরডি সচিবের কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। আইএমএফ প্রতিনিধি দলের প্রধান রাহুল আনন্দসহ ৬ জন কর্মকর্তা ছিলেন। অন্যদিকে ইআরডির পক্ষে নেতৃত্ব দেন সচিব শরিফা খান। ইআরডির সঙ্গে বৈঠক শেষে আইএমএফ প্রতিনিধি দল শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি এবং বিডা, বেপজা ও বেজার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে। বিএসইসির সঙ্গে বৈঠকে বাংলাদেশে টাকা বন্ড ইস্যুর আগ্রহের কথা জানিয়েছে আইএমএফ। অন্যদিকে বিডা, বেজা ও বেপজার সঙ্গে বৈঠকে বিনিয়োগ পরিবেশ উন্নয়নের পরামর্শ দেওয়া হয়েছে।

বিভিন্ন প্রকল্পের বিপরীতে পাইপলাইনে থাকা উন্নয়ন সহযোগীদের প্রতিশ্রুত অর্থের পরিমাণ এখন ৪৮ বিলিয়ন ডলার। এসব প্রকল্পের ঋণ চুক্তি হয়ে গেছে। চলতি অর্থবছরের প্রথম প্রান্তিক গত জুলাই-সেপ্টেম্বর পর্যন্ত সময়ে বিদেশি সহায়তার ছাড়ের পরিমাণ কমেছে প্রায় ৩০ শতাংশ। এ সময় বিভিন্ন প্রকল্পে ঋণ সহায়তা হিসেবে উন্নয়ন সহযোগীদের কাছ থেকে পাওয়া অর্থের পরিমাণ ১৩৫ ডলারেরও কিছু কম। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল প্রায় ১৯৪ কোটি ডলার। তিন মাসে কমেছে প্রায় ৫৯ কোটি ডলার।বৈঠকে উপস্থিত একজন কর্মকর্তা জানিয়েছেন, আইএমএফ মিশনের কর্মকর্তারা মনে করেন, সক্ষমতা ঘাটতির কারণে সময়মতো প্রকল্প বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে না। যথাসময়ে প্রকল্প বাস্তবায়ন হলে পাইপলাইনে থাকা অর্থের পরিমাণ কমে যাবে। বৈদেশিক সহায়তা ছাড় বাড়লে বাংলাদেশের লেনদেন ভারসাম্য পরিস্থিতির উন্নতি হবে।গত জুলাই মাসে আইএমএফের কাছে ৪৫০ কোটি ডলার ঋণ চায় সরকার। ঋণের বিষয়ে আলোচনা করতেই আইএমএফের ১০ সদস্যের একটি প্রতিনিধি দল এখন ঢাকা সফরে রয়েছে। সরকারের বিভিন্ন বিভাগ এবং মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করছে তারা।