যুক্তরাজ্যে যাচ্ছে সীতাকুণ্ডের লিচুগাজায় ২৪ ঘণ্টায় ইসরাইলের হামলায় নিহত ১২১ ফিলিস্তিনি১১ বছর পর আবারও এভারেস্ট চূড়ায় বাংলাদেশ দুপুরের মধ্যে ঝড়ের আভাস৩ দিন ভারত ভ্রমণে যেতে পারবেন না বাংলাদেশিরা
No icon

সংস্কার নিশ্চিত করেই ঋণ দেবে আইএমএফ

বৈদেশিক লেনদেনের ভারসাম্য রক্ষা এবং বাজেট সহায়তা হিসেবে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে ঋণ নেওয়ার বিষয়ে আজ বুধবার ঢাকায় আনুষ্ঠানিক আলোচনা শুরু হচ্ছে। আইএমএফের প্রতিনিধি দল দুই সপ্তাহ ধরে বাংলাদেশের বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার সঙ্গে বৈঠক করবে। তারা বেসরকারি খাত এবং কয়েকটি গবেষণা সংস্থার সঙ্গেও বৈঠক করবে।বাংলাদেশের সঙ্গে আলোচনা সফল হলে আইএমএফ তাদের এক্সটেন্ডেড ক্রেডিট ফ্যাসিলিটি (ইসিএফ) এবং নতুন কর্মসূচি রেজিলিয়েন্স অ্যান্ড সাসটেইনিবিলিটি ফ্যাসিলিটির (আরএসএফ) আওতায় ঋণ দেবে। আইএমএফের এ কর্মসূচির আওতায় ঋণ পেতে হলে উচ্চ মাত্রার সংস্কারের প্রয়োজন রয়েছে। এ কর্মসূচি সম্পর্কে সংস্থাটির ওয়েবসাইটে বলা হয়েছে, এর আওতায় ঋণ পাওয়ার ক্ষেত্রে সুবিন্যস্ত শর্তাবলি রয়েছে। এসব শর্ত সংস্কারের সঙ্গে সম্পৃক্ত। এর আওতায় প্রতিটি কিস্তি ছাড়ের আগে প্রয়োজনীয় সংস্কার নিশ্চিত করতে হবে।

গত জুলাই মাসে আইএমএফের কাছে ঋণ চেয়ে আনুষ্ঠানিক চিঠি দেয় অর্থ মন্ত্রণালয়। এর আগে আইএমএফের আর্টিকেল-ফোর নামে অর্থনীতির অবস্থা পর্যালোচনার মিশন ঢাকায় আসে। ওই মিশনের সমাপনী বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ কর্তৃপক্ষ জ্বালানি তেলের দাম বাড়ানোর পাশাপাশি তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) এবং বিদ্যুতের দাম বাড়ানোর চিন্তা-ভাবনা করছে। আইএমএফ মনে করছে, বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভকে সুরক্ষা দেওয়া খুব জরুরি। কারণ, বৈদেশিক লেনদেনের ভারসাম্য বেশ চাপের মধ্যে আছে। এ ছাড়া আর্থিক খাতে সংস্কার জরুরি। ব্যাংক খাতে খেলাপি ঋণ কমাতে আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী শ্রেণিকরণ ও প্রভিশনিং চায় সংস্থাটি। এ ছাড়া ভ্যাটের হার কাঠামো সহজ করা, পুরো রাজস্ব সংগ্রহ পদ্ধতির আধুনিকায়নসহ রাজস্ব প্রশাসনে আরও সংস্কার আনার কথা তারা সাম্প্রতিক সময়ে বলে আসছে।

বাংলাদেশ ব্যাংকের সংশ্নিষ্ট একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, আইএমএফের কাছে সরকার ৪৫০ কোটি ডলার ঋণ চেয়েছে। তবে তাদের কর্মসূচির আওতায় ৬৮০ কোটি ডলার পর্যন্ত ঋণ নেওয়ার সুযোগ রয়েছে। সম্ভাব্য ৯টি কিস্তিতে তারা তিন বছর ধরে ঋণ দিতে পারে। ঋণ পরিশোধের মেয়াদ হতে পারে ২০ বছরের মতো এবং এর মধ্যে বেশ কয়েক বছর গ্রেস পিরিয়ড থাকবে। এর মানে প্রথম কিস্তি শুরু হওয়ার আগে লম্বা সময় পাওয়া যাবে। আইএমএফের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, আরএসএফ তহবিল থেকে নেওয়া ঋণের মেয়াদ ২০ বছর এবং গ্রেস পিরিয়ড সাড়ে ১০ বছর। এ ঋণে সংস্কারের শর্ত থাকলেও সুদের হার নমনীয়।