পোশাক রপ্তানিতে আবারও দ্বিতীয় স্থানে বাংলাদেশমোড়কজাত সনদ ছাড়া পণ্য বিক্রি করলে জেল ও জরিমানা স্পেনকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউটে জাপানরোহিঙ্গা পুনর্বাসন শুরু করতে যাচ্ছে যুক্তরাষ্ট্রশীর্ষে থাকার ম্যাচে আজ মাঠে নামছে ব্রাজিল
No icon

কার্ডে হঠাৎ বেড়েছে বৈদেশিক মুদ্রা খরচ

দেশে ডলারের সংকট চললেও ব্যাংকের কার্ডের মাধ্যমে বৈদেশিক মুদ্রা খরচ অস্বাভাবিক বেড়ে গেছে। চলতি বছরের মে থেকে জুলাই এ তিন মাসে কার্ডের মাধ্যমে বৈদেশিক মুদ্রা লেনদেন হয়েছে ১ হাজার ২০০ কোটি টাকারও বেশি। এটি গত অর্থবছরের একই সময়ের চেয়ে ২৪২ শতাংশ এবং আগের তিন মাসের চেয়ে ৫৪ শতাংশ বেশি। এর মধ্যে জুলাই মাসেই লেনদেন হয়েছে প্রায় ৪৪২ কোটি টাকা, যা একক মাস হিসেবে এ যাবতকালের সর্বোচ্চ। এটি গত বছরের একই মাসের চেয়ে প্রায় ২৭৫ শতাংশ এবং আগের মাসে চেয়ে ১১ শতাংশ বেশি। ক্রেডিট কার্ডের এ অস্বাভাবিক লেনদেন বৈদেশিক মুদ্রার রিজার্ভকে আরও চাপে ফেলছে। তার পরও বিদেশ ভ্রমণে কার্ডে ডলার নিয়ে যাওয়ার বিষয়টিকে বাংলাদেশ ব্যাংক থেকেই উৎসাহিত করা হচ্ছে। তবে প্রয়োজন ছাড়া কেউ কার্ডে ডলার খরচ করছে কিনা সেটি নজরদারি করছে কেন্দ্রীয় ব্যাংক। সম্প্রতি বেশ কয়েকটি ব্যাংকের ৭১টি ক্রেডিট কার্ডে সীমার  বেশি লেনদেন করার প্রমাণ পায় বাংলাদেশ ব্যাংক। এর পরিপ্রেক্ষিতে ২৭ ব্যাংকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে ব্যাংক ও আর্থিক খাতের এ নিয়ন্ত্রক সংস্থা।

ব্যাংকগুলো বলছে, করোনার পর চিকিৎসাসহ বিভিন্ন প্রয়োজনে বিদেশ ভ্রমণ বেড়ে যাওয়ায় ক্রেডিড কার্ডে লেনদেন বেড়েছে। এ ছাড়া কার্ডে কম খরচে ডলার নেওয়ার সুযোগ থাকায়ও এ জাতীয় লেনদেন বাড়তে পারে। দেশে অনেক আগেই ক্রেডিট কার্ডে বৈদেশিক মুদ্রা লেনদেনের অনুমোদন দেওয়া হয়। আর ২০২০ সালের জুনে ব্যাংকগুলোকে গ্রাহকদের হিসাবের বিপরীতে আন্তর্জাতিক ডেবিট কার্ড ইস্যুর অনুমোদন দেয় কেন্দ্রীয় ব্যাংক। দ্বৈত মুদ্রার এসব কার্ড দিয়ে দেশে বসেই বিদেশের হোটেল বুকিং, নির্দিষ্ট পরিমাণের কেনাকাটাসহ নানা খরচ করা যাচ্ছে। এ ছাড়া বিদেশে যাওয়ার সময়ও অনেকে কার্ডেই বৈদেশিক মুদ্রা এন্ড্রোসমেন্ট করে নিয়ে যাচ্ছে। বাংলাদেশ ব্যাংকের নিয়মানুযায়ী, কার্ডে বছরে খরচ করা যাবে সর্বোচ্চ ১২ হাজার ডলার। গ্রাহকদের কাছে নগদে ও কার্ডে দুভাবেই ডলার বিক্রি করে ব্যাংক। এতদিন নগদের চেয়ে কার্ডে ডলার নেওয়ার খরচ ছিল কম। তবে সম্প্রতি বাফেদা থেকে সিদ্ধান্ত নেওয়া হয় কার্ডের ডলারের বিনিময় মূল্য হবে নগদ ডলারের মতোই।