ঢাকা ছাড়লেন ডোনাল্ড লু বিশ্বকাপ খেলতে দেশ ছেড়েছেন শান্ত-সাকিবরাদেশের পাঁচ বিভাগে ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট জারিমে মাসের শেষ দিকে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়রাজশাহীতে বাগান থেকে গুটি আম নামানো শুরু
No icon

অর্থনৈতিক সংকটের প্রভাব সহসাই কাটছে না

চলমান অর্থনৈতিক সংকট মোকাবিলায় মুদ্রা পাচার বন্ধ, সুশাসন নিশ্চিত করা এবং সরকারের নেওয়া পদক্ষেপ কঠোরভাবে বাস্তবায়নের সুপারিশ করেছেন বিশেষজ্ঞরা। তাঁরা বলেছেন, বৈদেশিক মুদ্রা বাজারে যে অস্থিরতা দেখা দিয়েছে, তা প্রশমন খুবই জরুরি। এজন্য মুদ্রা পাচার বন্ধ, পণ্য ও জনশক্তি রপ্তানি বাড়ানোর উদ্যোগ নিতে হবে।গতকাল রোববার বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আয়োজিত সাম্প্রতিক অর্থনৈতিক সংকট :কতটা ঝুঁকিপূর্ণ শীর্ষক আলোচনা সভায় বিশেষজ্ঞরা এসব কথা বলেন। সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুনের সভাপতিত্বে সভা সঞ্চালনা করেন সংস্থাটির গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম।

ধানমন্ডি কার্যালয়ে অনুষ্ঠিত সভায় আরও বক্তব্য দেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এ বি মির্জ্জা আজিজুল ইসলাম, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহউদ্দিন আহমেদ, জ্বালানি বিশেষজ্ঞ ম. তামিম, এফবিসিসিআইর সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সিপিডির সম্মানিত ফেলো অধ্যাপক মুস্তাফিজুর রহমান প্রমুখ। সংকট উত্তরণের সুপারিশ তুলে ধরতেই এ আলোচনার আয়োজন করে সিপিডি। নীতিনির্ধারকরা স্বল্প ও মধ্য মেয়াদে কী ধরনের উদ্যোগ নিতে পারেন, তা নিয়ে মতামত দেন আলোচকরা।মোস্তফা আজাদ বলেন, ব্যবসায়ীরা অস্বস্তিতে আছেন। এর মূল কারণ গ্যাস সংকট। এই সংকটের সমাধান না হলে রপ্তানিমুখী শিল্প সচল রাখা কঠিন হয়ে পড়বে। এতে উৎপাদন ব্যাহত হবে এবং রপ্তানি কমে যাবে। ফলে অর্থনীতিতে অস্থিরতা তৈরি হবে।