৩ দিন ভারত ভ্রমণে যেতে পারবেন না বাংলাদেশিরাসৌদিতে বাংলাদেশি হজযাত্রীর মৃত্যুঢাকায় গুঁড়িগুঁড়ি বৃষ্টিদেশজুড়ে তাপপ্রবাহ বইছে, কিছু স্থানে বৃষ্টির আভাসযুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল
No icon

সব শিক্ষা উপকরণের দাম বেড়েছে হঠাৎ

হঠাৎ করেই বাজারে দাম বেড়েছে সব ধরনের শিক্ষা উপকরণের। বেড়েছে বই ও খাতার মূল উপকরণ কাগজের দাম। বিভিন্ন ধরনের তৈরি খাতার দাম বেড়েছে প্রায় ৫০ শতাংশ। পাল্লা দিয়ে বেড়েছে চিকিৎসাবিদ্যা, প্রকৌশল শিক্ষা ও আইনের বইয়ের দাম। বিভিন্ন বিদেশি লেখকের মূল বই বাজারে এখন মিলছে না। ফটোকপি বইয়ের দাম বেড়েছে গড়ে ২০ থেকে ৩০ শতাংশ।গতকাল শনিবার রাজধানীর বাংলাবাজার আর নীলক্ষেত ঘুরে দেখা যায়, কাগজ, খাতা, পেন্সিল, ব্যবহারিক খাতা, মার্কার, স্কুল ফাইল, অফিস ফাইল, বাচ্চাদের লেখার স্লেট, ক্যালকুলেটর, সাদা বোর্ড, জ্যামিতি বক্স, টালি খাতা, কলম বক্স, স্কেল, পরীক্ষায় ব্যবহূত ক্লিপবোর্ড, কালিসহ সব পণ্যের দাম বেড়েছে।ঢাকা ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জানান, পাঠ গ্রহণের প্রয়োজনে তাদের বিভিন্ন রেফারেন্স বুক ও নোট ফটোকপি করতে হয়। গত এক মাসে ফটোকপি ব্যয় বেড়েছে। ফটোকপির দোকানদাররা জানিয়েছেন, কালি ও কাগজের দাম বাড়ায় তারাও দাম বাড়িয়ে দিয়েছেন।

বাংলাবাজারের প্রতিষ্ঠান পুঁথি নিলয়ের স্বত্বাধিকারী শ্যামল পাল জানান, দেড় মাস আগে প্রতি টন নিউজপ্রিন্ট কাগজের দাম ছিল ৪০ থেকে ৪২ হাজার টাকা। এখন তা ৭০ হাজার টাকায় বিক্রি হচ্ছে। সে সময়ে সাদা কাগজের মূল্য ছিল প্রতি টন ৭০ থেকে ৭১ হাজার টাকা। এখন তা ৯৬ হাজার টাকার ওপরে কিনতে হচ্ছে। এই দামের প্রভাব বই এবং খাতার ওপরেও পড়ছে।বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির এই সহসভাপতি বলেন, কাগজ ছাড়াও পুস্তক প্রকাশনার সঙ্গে সংশ্নিষ্ট সব উপকরণের দাম বেড়েছে। প্লেটের দাম দ্বিগুণ হয়েছে। এ ছাড়া লেমিনেশনের দর দুইগুণ, সব ধরনের কেমিক্যালের দাম দ্বিগুণ হয়েছে।

বাংলাবাজারের একাধিক দোকানে খোঁজ নিয়ে জানা যায়, স্কুল-কলেজে ব্যবহূত কাগজের দাম গত ১ সপ্তাহে রিমপ্রতি ৩০ টাকা থেকে ৫০ টাকা বেড়েছে। লিটল কাগজ ৩৫০ থেকে ৩৮০ টাকা। আম্বার কাগজ ৩৩০ থেকে ৩৬০ এবং অন্যান্য কাগজ সাইজ ভেদে রিমপ্রতি ২৫০ থেকে ৩০০ টাকা এবং ৩৫০ থেকে ৩৮০ টাকা হয়েছে। একই সঙ্গে গত এক সপ্তাহের ব্যবধানে ছাপার কাজে ব্যবহূত কাগজের দাম রিমপ্রতি ১০০ থেকে ১৫০ টাকা বেড়ে গেছে। ৬১ গ্রাম ডিসি সাইজ ১১০০ থেকে ১২০০ টাকা, ৭০ গ্রাম ডিসি কাগজ ১৪০০ থেকে ১৪৭০ টাকা। ৮০ গ্রাম ডিসি কাগজ ২১০০ থেকে ২১৮০ টাকা। এ ছাড়া কম্পিউটার প্রিন্টিং কাজে ব্যবহূত কাগজের দাম ডাবল এ ফোর কাগজ ২৪০ থেকে ২৭০ টাকা। বসুন্ধরা কাগজ ২৭০ টাকা থেকে ৩০০ টাকা। ফলে বাঁধাই খাতার দাম বেড়েছে ১০ টাকা থেকে ১৫ টাকা।