বৃষ্টির পর আগামী সপ্তাহে আবার তাপপ্রবাহের শঙ্কানারী টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি ঘোষণা আজদেশের ৮ বিভাগে হতে পারে টানা বৃষ্টিবিশ্ব কাঁপছে বিক্ষোভেআপিল বিভাগের দুটি বেঞ্চে বিচারকাজ চলবে আজ থেকে
No icon

নতুন বছরে ভালো শেয়ারবাজারের প্রত্যাশা

বিদায়ী ২০২১ সালের শুরুটা দুর্দান্ত হলেও শেষটা ভালো হয়নি দেশের শেয়ারবাজারের বিনিয়োগকারীদের জন্য। এই সালের প্রথম নয় মাসই বেশ চাঙা ছিল শেয়ারবাজার। কিন্তু শেষ দুই মাস অনেকটা টানা পতনের মধ্য দিয়ে পার করেছে। ফলে হাসিমুখ নিয়ে বছরের প্রথমার্ধ পার করলেও শেষদিকে হাহুতাশ করেই কেটেছে বিনিয়োগকারীদের।তবে নতুন বছরের (২০২২) শুরুটা আবারও দুর্দান্ত হয়েছে বিনিয়োগকারীদের জন্য। ২০২২ সালের প্রথম সপ্তাহ বড় ধরনের উত্থান প্রথম সপ্তাহ বড় ধরনের উত্থান দিয়ে পার করেছে শেয়ারবাজার। এতে আবারও নতুন করে লোকসান কাটিয়ে মুনাফা করার স্বপ্ন দেখছেন বিনিয়োগকারীরা। আশা করছেন, এ বছর ভালো শেয়ারবাজার পাবেন তারা। এমনকি শেয়ারবাজার বিশ্লেষকরাও আশা করছেন ২০২২ সালে শেয়ারবাজার বেশ ভালো যাবে।তাদের অভিমত, ২০২১ সালের শেষদিকে শেয়ারবাজার কিছুটা নেতিবাচক ধারায় থাকলেও সার্বিকভাবে বছরটি শেয়ারবাজারের বিনিয়োগকারীদের জন্য ভালো ছিল। বছরের প্রথম নয় মাস বিনিয়োগকারীরা বাজার থেকে যথেষ্ট মুনাফা তুলে নিতে পেরেছেন। তব শেষদিকে এসে কিছুটা লোকসানের মধ্যে পড়েন বিনিয়োগকারীরা।

তারা আরও বলছেন, সার্বিকভাবে দেশের অর্থনীতি এখন ভালো অবস্থানে অর্থনীতি এখন ভালো অবস্থানে রয়েছে। করোনার তাণ্ডবে অর্থনীতিতে যে স্থবিরতা নেমে এসেছিল, তা অনেকটাই কেটে গেছে। এছাড়া ২০২১ সালের শেষদিকে শেয়ারবাজারে টানা দরপতন হওয়ায় অনেক কোম্পানির শেয়ারের দাম বেশ কমে গেছে। ফলে সার্বিকভাবে এখন বাজার বিনিয়োগের জন্য যথেষ্ট উপযোগী। সুতরাং সামনে শেয়ারবাজার আরও ভালো হবে এমনটা আশা করা যায়।বিনিয়োগকারী ইব্রাহিম হোসেন বলেন, এক যুগেরও বেশি সময় ধরে শেয়ারবাজারের সঙ্গে আছি। শেয়ারবাজারে ২০১০ সালের মহাধস দেখেছি। সেই সময় যে ক্ষতির মধ্যে পড়েছিলাম, তা এখনো কাটিয়ে উঠতে পারিনি। ২০২১ সালের প্রথম কয়েক মাস ভালো ব্যবসা হয়েছে। কিন্তু বছরের শেষ তিন মাস আবার লোকসান করেছি। সে হিসেবে ২০২১ সাল আমার জন্য ছিল মিশ্র।