২০২২ সালের ডিসেম্বরে কক্সবাজারে ট্রেন চলবে আইপি টিভি রেজিস্ট্রেশন নির্দেশিকা তৈরি হবে মেঘনায় ইলিশ, কেজি ৬০০ টাকা!দেশে করোনায় আরও ৩৬ জনের মৃত্যু হয়েছেইভ্যালির সম্পদ বিক্রি ও হস্তান্তরে হাইকোর্টের নিষেধাজ্ঞা
No icon

তিন বছরে রাজস্ব তোলা হবে সোয়া ১৩ লাখ কোটি টাকা

বিগত এক দশকে উচ্চ অর্থনৈতিক প্রবৃদ্ধির উন্নয়নের সঙ্গে তাল মিলিয়ে সমানতালে অগ্রসর হতে পারেনি অভ্যন্তরীণ সম্পদ আহরণ। এমনকি গত ৫ বছরে সমমানের দেশ, আঞ্চলিক ব্লক ও উন্নত দেশের সঙ্গে রাজস্ব আহরণে পিছিয়ে আছে। আলোচ্য সময়ে দেশের রাজস্ব-জিডিপির অনুপাত ৯ দশমিক ৯ শতাংশ। যেখানে ভারতের ১৯ দশমিক ৭, নেপালের ২১ দশমিক ৫, পাকিস্তানে ১৪ দশমিক ৯, শ্রীলংকার ১২ দশমিক ৭, উদীয়মান ও এশিয়ার উন্নয়নশীল দেশের ২৪ দশমিক ৭ শতাংশ এবং উন্নত বিশ্বে ৩৫ দশমিক ৮ শতাংশ। এজন্য রাজস্ব ব্যবস্থায় বিদ্যমান দুর্বলতা বিবেচনায় নিয়ে দেশের রাজস্ব আহরণের কৌশল নতুনভাবে পরিকল্পনা প্রয়োজন বলে দেশের মধ্য মেয়াদি সামষ্টিক অর্থনৈতিক নীতি বিবৃতিতে উল্লেখ করা হয়। সেখানে আশার দিক উল্লেখ করা হয়েছে, কোভিড-১৯ মহামারী থেকে অর্থনৈতিক পুনরুদ্ধার হলে এবং এনবিআর সংস্কার কর্মসূচি পুরোপুরি বাস্তবায়ন হলে মধ্যমেয়াদে রাজস্ব আহরণ জোরদার হবে।

আগামী ২০২১-২২, ২০২২-২৩ এবং ২০২৩-২৪ অর্থবছরে মোট ১৩ লাখ ২৫ হাজার ২১০ কোটি টাকা রাজস্ব আদায় করতে চায় সরকার। এ অর্থের মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মাধ্যমে আদায়ের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে ১১ লাখ ২৭ হাজার ২১০ কোটি টাকা। অর্থ বিভাগের করা মধ্যমেয়াদি রাজস্ব পূর্বাভাসে এ তথ্য দেওয়া হয়েছে। এতে বলা হয়, জিডিপির অংশ হিসেবে রাজস্ব আদায় তিন বছরের ১০ দশমিক ৭ শতাংশ থেকে বাড়িয়ে ১৪ দশমিক ৬ শতাংশে নিয়ে যাওয়া হবে।

অর্থ বিভাগের মধ্যমেয়াদে রাজস্ব পূর্বাভাসে উল্লেখ করা হয়, ;রাজস্ব খাতে চলমান ও প্রস্তাবিত সংস্কার কর্মসূচিসমূহ অভ্যন্তরীণ আহরণ বাড়াতে ও মধ্যমেয়াদে রাজস্ব লক্ষ্যসমূহ অর্জনে সহায়ক হবে বলে আশা করা হচ্ছে। সরকার ২০২১-২২ অর্থবছরের জন্য রাজস্ব আদায়ের লক্ষ্য নির্ধারণ করেছে ৩ দশমিক ৯ ট্রিলিয়ন টাকা, যা ২০২০-২১ অর্থবছরের সংশোধিত রাজস্ব লক্ষ্যমাত্রার চেয়ে ১০ দশমিক ৭ শতাংশ বেশি। ২০২১-২২ অর্থবছরে এ লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে ২০১৯-২০ অর্থবছরের প্রকৃত আহরণ হতে ২১ শতাংশ হারে (গড়ে) রাজস্ব সংগ্রহ বৃদ্ধি করতে হবে।এদিকে মধ্যমেয়াদে রাজস্ব পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২০২১-২২ অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্য দেওয়া হয়েছে ৩ লাখ ৮৯ হাজার কোটি টাকা। এর মধ্যে এনবিআরকে আয় করতে হবে তিন লাখ ৩০ হাজার কোটি টাকা।একইভাবে ২০২২-২৩ অর্থবছরে সার্বিক রাজস্ব আদয়ের টার্গেট নির্ধারণ করা হয়েছে চার লাখ ৩৬ হাজার ২৪০ কোটি টাকা। এর মধ্যে এনবিআরের টার্গেট তিন লাখ ৭১ হাজার ৮৭০ কোটি টাকা। সর্বশেষ ২০২৩-২৪ অর্থবছরে রাজস্ব আদায় করতে হবে চার লাখ ৯৯ হাজার ৯৭০ কোটি টাকা এবং এনবিআরকে আদায় করতে হবে চার লাখ ২৫ হাজার ৩৪০ কোটি টাকা।