রপ্তানি লক্ষ্যমাত্রায় পিছিয়ে তৈরি পোশাক খাতঢাকাসহ ৫ বিভাগে বৃষ্টির আভাস, অব্যাহত থাকবে তাপপ্রবাহপ্রতিদিন মা হারাচ্ছে ৩৭ ফিলিস্তিনি শিশুস্কুল-মাদ্রাসা খুলছে আজ, বন্ধ থাকছে ২৫ জেলার শিক্ষাপ্রতিষ্ঠানআজ বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস
No icon

গ্রাহক দিতে চান পাওনা টাকা, নিচ্ছে না ব্যাংক

গ্রাহক পাওনা টাকা ফেরত দিতে চান, কিন্তু ব্যাংক নিচ্ছে না- এমন ঘটনা বিরল। জনগণের টাকাই মূলত ব্যাংকে আমানত রাখা হয়। কোনো ঋণ গ্রহীতা জনগণের এই টাকা আত্মসাৎ করলে ওই টাকা উদ্ধার করা ব্যাংকের প্রধান দায়িত্ব হয়ে দাঁড়ায়। এ ক্ষেত্রে দুর্নীতি মামলার আসামি ও রাষ্ট্রায়ত্ত বেসিক ব্যাংকের গ্রাহকরা ঋণের টাকা ফেরত দিতে চাচ্ছেন, কিন্তু নানা জটিলতায় সেই টাকা ব্যাংক নিচ্ছে না। বেসিক ব্যাংক সূত্রে এ খবর জানা গেছে। সূত্র জানায়, বেসিক ব্যাংক কেলেঙ্কারির ঘটনায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলার আসামিরা আত্মসাৎকৃত টাকা ফেরত দিতে চান। এ নিয়ে তারা ব্যাংক ও দুদকের দ্বারস্থও হচ্ছেন। আত্মসাৎকৃত টাকা আদায়ে দুদক ইতিবাচক মনোভাব দেখালেও ব্যাংক এর বিপরীত অবস্থানে। একেক পক্ষের মত ও ব্যাখ্যার কারণে ব্যাংকের সাবেক চেয়ারম্যান শেখ আবদুল হাই বাচ্চুর আমলে আত্মসাৎকৃত টাকা উদ্ধারে নানা জটিলতা দেখা দিয়েছে।

টাকা আদায়ের ক্ষেত্রে আইনি ব্যাখ্যা দিয়েছেন দুদকের আইনজীবী। বেসিক ব্যাংক সূত্র জানায়, গত বছরের ১৬ মে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ (বিআরপিডি) থেকে ঋণ পুনঃতফসিল ও এককালীন এক্সিট সংক্রান্ত বিশেষ নীতিমালা শীর্ষক সার্কুলার জারি করে। সার্কুলার জারির ৪-৫ মাসের মধ্যে দুদকের মামলার সঙ্গে জড়িত ১৫ জন ব্যাংক গ্রাহক তাদের ঋণ পুনঃতফসিল করেছেন। এরপর ব্যাংক পরিচালনা পর্ষদ দুদকের মামলায় জড়িত ওই ১৫ জনসহ মোট ৮২ জনকে ব্যবসায়ী নয়, দুর্নীতিগ্রস্ত উল্লেখ করে তাদের ঋণ পুনঃতফসিলের সুযোগ বন্ধ করে দেয়।