যুক্তরাজ্যে যাচ্ছে সীতাকুণ্ডের লিচুগাজায় ২৪ ঘণ্টায় ইসরাইলের হামলায় নিহত ১২১ ফিলিস্তিনি১১ বছর পর আবারও এভারেস্ট চূড়ায় বাংলাদেশ দুপুরের মধ্যে ঝড়ের আভাস৩ দিন ভারত ভ্রমণে যেতে পারবেন না বাংলাদেশিরা
No icon

নবায়নযোগ্য জ্বালানিতে দেশ অনেক পিছিয়ে

২০৫০ সাল নাগাদ বিশ্বে মানুষের বিদ্যুতের চাহিদার ৮৫ শতাংশ নবায়নযোগ্য জ্বালানি বা রিনিউয়েবল এনার্জি থেকে পূরণ করা হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এরই মধ্যে অধিকাংশ দেশ তাদের বিদ্যুতের চাহিদা মেটাতে নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারের লক্ষ্যমাত্রা ঠিক করেছে।কিন্তু নবায়নযোগ্য জ্বালানিতে বাংলাদেশ অনেক পিছিয়ে। নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার আশানুরূপ নয়। এখনো মোট জ্বালানি উৎপাদন সক্ষমতার মাত্র তিন দশমিক ৭ শতাংশ নবায়নযোগ্য জ্বালানিতে আটকে আছে। অথচ সেটা ২০২২ সালের মধ্যে ১০ শতাংশে উন্নীত করার পরিকল্পনা ছিল। ২০১২ সালে নবায়নযোগ্য জ্বালানি নীতিমালা অনুমোদন করা হয়। তাতে মূল উৎস হিসেবে সৌরশক্তি, বায়ুশক্তি, বায়োমাস, হাইড্রো, বায়ো ফুয়েল, জিও থার্মাল, নদীর ;্রােত, সমুদ্রের ঢেউ ইত্যাদিকে শনাক্ত করা হয়। নবায়নযোগ্য জ্বালানি থেকে বিদ্যুৎ উৎপাদনে বেসরকারি বিনিয়োগ উৎসাহিত করতে আর্থিক প্রণোদনার পাশাপাশি নীতিমালায় অন্যান্য সুযোগও রাখা হয়। এই নীতিমালার আলোকে ২০১৫ সালের মধ্যে দেশের মোট উৎপাদিত বিদ্যুতের ৫% ও ২০২০ সালের মধ্যে মোট উৎপাদনের ১০% নবায়নযোগ্য খাত থেকে উৎপাদনের পরিকল্পনা নেয়া হয়।

এ পরিকল্পনা অনুযায়ী ২০২০ সালের মধ্যে দুই হাজার মেগাওয়াট এবং ২০৪১ সালের মধ্যে আট হাজার মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হওয়ার কথা। কিন্তু গত ১০ বছরে এ খাত থেকে যোগ হয়েছে মাত্র ৩৩০ মেগাওয়াট। সরকারের আমলাতান্ত্রিক জটিলতার পাশাপাশি উদাসীনতা ও অনাগ্রহকে দায়ী করেন সংশ্লিষ্টরা।নবায়নযোগ্য জ্বালানির সাবেক কর কমিশনার ড. এস এম জাহাঙ্গীর আলম বলেন, জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরশীলতা কমিয়ে আনার চেষ্টা চলছে বিশ্বব্যাপী। এই নির্ভরশীলতা কমিয়ে আনতে চাই জ্বালানি বিকল্প উৎস, যা আমাদের প্রয়োজনীয় জ্বালানি তো দেবে, কিন্তু পরিবেশেরও ক্ষতি করবে না। এমন শক্তিকেই আমরা বলছি ‘নতুন শক্তি এই নতুন শক্তির একটা রূপ হচ্ছে নবায়নযোগ্য শক্তি । সারাবিশ্ব এখন নবায়নযোগ্য শক্তিকে কাজে লাগাতে নানাবিধ উদ্যোগ নিয়েছে। বাংলাদেশ এখনও অনেক পিছিয়ে পড়েছে। সময় এসেছে আমাদের সম্ভাব্য নবায়নযোগ্য শক্তি কাজে লাগিয়ে বিদ্যুৎ উৎপাদনে ভূমিকা রাখা। দেশে নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদনের সব রকমের ব্যবস্থা রয়েছে। সরকারের উচিত যথাযথ উদ্যোগ গ্রহণ করা।