রপ্তানি লক্ষ্যমাত্রায় পিছিয়ে তৈরি পোশাক খাতঢাকাসহ ৫ বিভাগে বৃষ্টির আভাস, অব্যাহত থাকবে তাপপ্রবাহপ্রতিদিন মা হারাচ্ছে ৩৭ ফিলিস্তিনি শিশুস্কুল-মাদ্রাসা খুলছে আজ, বন্ধ থাকছে ২৫ জেলার শিক্ষাপ্রতিষ্ঠানআজ বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস
No icon

উপজেলা পর্যায়ে ব্যয় কমাতে নির্দেশনা

ব্যয় সংকোচন নীতি বাস্তবায়নে এবার উপজেলা প্রশাসনের ব্যয় নিয়ন্ত্রণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। উপজেলা প্রশাসনের নামে বরাদ্দ দেওয়া অর্থের অতিরিক্ত ব্যয় না করা, ব্যয় সংকোচন নীতি মেনে চলা এবং নিয়মিত বিদ্যুৎ বিল পরিশোধসহ ১০ দফা নির্দেশনা দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। বুধবার মন্ত্রণালয়ের চিঠি দেশের সব উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং সব জেলা, উপজেলা অ্যাকাউন্টস অ্যান্ড ফিন্যান্স অফিসারের কাছে পাঠানো হয়েছে।

২০২২-২৩ অর্থবছরে উপজেলা প্রশাসনের বিভিন্ন উপখাতের বাজেট বরাদ্দ বণ্টন এবং সঠিকভাবে বাজেট ব্যবহারের লক্ষ্যে এসব নির্দেশনা দেওয়া হয়েছে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। চিঠিতে বলা হয়েছে, অতিরিক্ত ব্যয়ের ক্ষেত্রে ব্যয়োত্তর অনুমোদন দেওয়া হবে না বলে বরাদ্দ করা অর্থের অতিরিক্ত ব্যয় করা যাবে না। প্রদত্ত বরাদ্দপত্রের বিষয়ে প্রশ্ন থাকলে কোনো ব্যবস্থা গ্রহণ না করে অবশ্যই মন্ত্রণালয়কে অবহিত করতে হবে। বরাদ্দ করা অর্থ সরকারের প্রচলিত আর্থিক ও প্রশাসনিক নিয়ম প্রতিপালন সাপেক্ষে কৃচ্ছ্র সাধনের মাধ্যমে ব্যয় করতে হবে। অর্থবছর শেষে ১৫ জুলাইয়ের মধ্যে ব্যয়ের বিবরণীসহ সমর্পণ প্রতিবেদন মন্ত্রণালয়ে পাঠাতে হবে। বিদ্যুৎ বিল নিয়মিত পরিশোধ করতে হবে। বিদ্যুৎ বিল পরিশোধের সময় এই অধিশাখার চিঠি অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। কোনো কারণে বিদ্যুৎ বিল বকেয়া হলে কারণ ব্যাখ্যা করে অতিরিক্ত বরাদ্দের চাহিদাপত্র পাঠাতে হবে।

এতে আরও বলা হয়েছে, বরাদ্দ করা বাজেটের ভিত্তিতে অর্থবছরের শুরুতেই বাজেট বাস্তবায়ন পরিকল্পনা গ্রহণ করতে হবে এবং সে পরিকল্পনা অনুসরণ করে ব্যয় করতে হবে। অর্থবছরের শেষ পর্যায়ে তড়িঘড়ি করে অর্থ ব্যয় করার প্রবণতা পরিহার করতে হবে। বেতনভাতা খাতে বাজেটের বরাদ্দসীমার মধ্যে আছে কিনা পর্যবেক্ষণ করতে হবে। অতিরিক্ত বরাদ্দের প্রয়োজন হলে যথাসময়ে চাহিদাপত্র পাঠাতে হবে। জেলা প্রশাসকের অধীন উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের অরগানোগ্রাম অনুযায়ী কর্মরত সংরক্ষিত বিষয়ের কর্মচারীরা উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের বাজেট বরাদ্দ থেকে বেতন ও অন্যান্য ভাতা গ্রহণ করবেন। জাতীয় পাবলিক সার্ভিস দিবস উদযাপন ও জনপ্রশাসন পদক প্রদান, উন্নয়ন মেলা এবং আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবসসহ বিভিন্ন জাতীয় দিবস উদযাপনের জন্য পরবর্তী সময়ে চাহিদার ভিত্তিতে অনুষ্ঠান-উৎসবাদি খাত থেকে বরাদ্দ দেওয়া হবে।