যুক্তরাজ্যে যাচ্ছে সীতাকুণ্ডের লিচুগাজায় ২৪ ঘণ্টায় ইসরাইলের হামলায় নিহত ১২১ ফিলিস্তিনি১১ বছর পর আবারও এভারেস্ট চূড়ায় বাংলাদেশ দুপুরের মধ্যে ঝড়ের আভাস৩ দিন ভারত ভ্রমণে যেতে পারবেন না বাংলাদেশিরা
No icon

দেশের ৪৫৭ কিমি রাস্তা চলাচলের অযোগ্য

২০২১ সালে তিন হাজার পাঁচ কিলোমিটার সড়ক ছিল ভাঙাচোরা। তার আগের বছরে বেহাল ছিল তিন হাজার ৫৯১ কিলোমিটার রাস্তা। বর্তমানে দেশের ৭৬ দশমিক ২৫ ভাগ জাতীয় ও আঞ্চলিক মহাসড়ক এবং জেলা সড়কের অবস্থা খুব ভালো। গত বছরে প্রায় ৬৫ শতাংশ রাস্তার অবস্থা ভালো ছিল। ২০১৩ সালে দেশে ভালো সড়ক ছিল মাত্র ২০ দশমিক ২৮ শতাংশ। সাত বছরের ব্যবধানে ভালো সড়কের দৈর্ঘ্য বেড়েছে প্রায় চার গুণ। তবে ৪৫৭ কিমি রাস্তার অবস্থা খুবই খারাপ, চলাচলের অযোগ্য। ভাঙাচোরা রাস্তা মেরামত ও ভালো সড়ক রক্ষণাবেক্ষণে আগামী পাঁচ বছরে ১৪ হাজার ৯৮৯ কোটি টাকা প্রয়োজন। সড়ক ও জনপথ অধিদপ্তরের (সওজ) মহাসড়ক উন্নয়ন ও রক্ষণাবেক্ষণ (এইচডিএম) বিভাগের প্রতিবেদনে এসব তথ্য এসেছে। গত বছরের নভেম্বর থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত জরিপ করে ২০২২-২৩ সালের প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।এ বিষয়ে সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী একেএম মনির হোসেন পাঠান আমাদের সময়কে বলেন, প্রতি বছরই এইচডিএম-এর মাধ্যমে এ রকম জরিপ করা হয়। এর মাধ্যমে সড়কের বর্তমান যাচাই করা হয়। রাস্তার বর্তমান অবস্থা এখন যা আছে পরে তা নাও থাকতে পারে। এ জন্য কত বাজেট দরকার, কোন রাস্তা কোন অবস্থায় আছে দেখে পদক্ষেপ নেওয়া হয়। এটি একটি নিয়মিত প্রক্রিয়া। আদর্শ সড়কের ক্ষেত্রে এ ধরনের প্রক্রিয়া মানাই স্টান্ডার্ড।

সওজের প্রধান প্রকৌশলী আরও বলেন, যেসব প্রকল্প চলমান রয়েছে সেগুলো বাস্তায়ন হলে আগামী তিন বছর পর ভালো সড়কের পরিমাণ দাঁড়াবে ৯৮ শতাংশ।সওজের প্রতিবেদন অনুযায়ী চলতি বছরের জুন পর্যন্ত, সারাদেশে সড়ক ও মহাসড়কের দৈর্ঘ্য ২২ হাজার ৪২৭ কিলোমিটার। এর মধ্যে জাতীয় মহাসড়ক তিন হাজার ৯৯০ কিলোমিটার, আঞ্চলিক মহাসড়ক চার হাজার ৮৯৭ কিলোমিটার এবং জেলা সড়ক ১৩ হাজার ৫৮৮ কিলোমিটার।সদ্য প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী ২০ হাজার ৭২ কিলোমিটার সড়ক ও মহাসড়ক জরিপ করা হয়েছে। প্রায় রাস্তা জরিপ করা যায়নি উন্নয়ন কাজ চলমান থাকা এবং প্রয়োজনীয় যন্ত্রপাতির অভাবে।জরিপে ভালো, মোটামুটি, নাজুক, খারাপ ও খুব খারপ- এ পাঁচ শ্রেণিতে ভাগ করা হয়েছে সড়ক মহাসড়ককে। সওজ কর্মকর্তারা জানিয়েছেন, যেসব রাস্তা খুব খারাপ হিসেবে চিহ্নিত করা হয়েছে, সেগুলো আসলে যান চলাচলের উপযোগী নয়। এ হিসেবে দেশের ৪৫৭ কিলোমিটার সড়ক যান চলাচলের অনুপোযুক্ত। গত বছর এ ধরনের সড়ক ছিল ৬৯১ কিলোমিটার। তার আগের বছরে ৯৪৩ কিলোমিটার। ২০১৯-২০ সালের জরিপে খুব খারাপ সড়কের দৈর্ঘ্য ছিল প্রায় দেড় হাজার কিলোমিটার।চলতি বছরের হিসাব অনুযায়ী, জাতীয় মহাসড়কের তিন হাজার ৯২৮ কিলোমিটারে জরিপ করা হয়েছে। এর মধ্যে দুই হাজার ৯৭৯ কিলোমিটার বা ৭৫ দশমিক ৮৩ শতাংশের অবস্থা ভালো। ৬৭৫ কিলোমিটার বা ১৭ দশমিক ১৯ শতাংশের অবস্থা মোটামুটি। বাকি প্রায় ২৭৪ কিলোমিটার ভাঙাচোরা। এর মধ্যে সাড়ে ৪২ কিলোমিটার খুবই খারাপ বা চলাচলের অনুপোযোগী।