যুক্তরাজ্যে যাচ্ছে সীতাকুণ্ডের লিচুগাজায় ২৪ ঘণ্টায় ইসরাইলের হামলায় নিহত ১২১ ফিলিস্তিনি১১ বছর পর আবারও এভারেস্ট চূড়ায় বাংলাদেশ দুপুরের মধ্যে ঝড়ের আভাস৩ দিন ভারত ভ্রমণে যেতে পারবেন না বাংলাদেশিরা
No icon

কাঁপন ধরিয়ে বিদায় ঘণ্টা বাজবে শীতের

শীতের তেজ আর স্থায়িত্ব যে এবার কম থাকবে, তা আগেই জানিয়েছিলেন আবহাওয়াবিদরা। বাস্তবেও সেটাই হয়েছে। গত ডিসেম্বরে শীত স্বাভাবিকের চেয়ে কম পড়েছিল। তবে জানুয়ারির শুরু থেকে শীত পড়তে শুরু করে। এ মাসের কয়েকদিন শীত দাপট দেখালেও আবার চলতি সপ্তাহে তাপমাত্রা বাড়তে থাকে। তবে গতকাল মঙ্গলবার থেকে নতুন করে বাড়ছে শীত। আগামী কয়েকদিন একই রকম থাকতে পারে তাপমাত্রার পারদ। আজ বুধবারের পর আবহাওয়ার পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে গতকাল তাপমাত্রা কমেছে। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ১১ ডিগ্রি সেলসিয়াস। আগের ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ১১ দশমিক ২ ডিগ্রি। রাজধানীতেও টানা তিন দিন কমেছে তাপমাত্রা। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, গতকাল রাজধানীতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সোমবার ছিল ১৬ দশমিক ২ ও রোববার ১৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবদুর রহমান বলেন, রাজধানীতে শীতের অনুভূতি বাড়ছে। বুধবার পর্যন্ত এ ধারা অব্যাহত থাকতে পারে। এ মাসে কোনো তীব্র শৈত্যপ্রবাহের পূর্বাভাস নেই। তবে একটি মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, ১২ জানুয়ারি শীতের মাত্রা বাড়তে পারে। এর পর থেকে ধীরে ধীরে শীত কমতে শুরু করবে।

এদিকে ঠান্ডায় উত্তরাঞ্চলসহ বিভিন্ন গ্রাম এলাকায় বিপাকে পড়েছেন শ্রমজীবী ও নিম্ন আয়ের মানুষ। উত্তরাঞ্চলে রাতে বৃষ্টির ফোঁটার মতো পড়ছে কুয়াশা। রংপুরে গতকাল সকাল থেকে সূর্যের মুখ দেখা যায়নি। নগরীর বিভিন্ন এলাকায় ব্যবসা প্রতিষ্ঠান খোলা থাকলেও কেনাবেচা ছিল কম। কুয়াশার কারণে রাস্তায় যানবাহনের চলাচলও ছিল সীমিত। রংপুর আবহাওয়া অফিসের কর্মকর্তা মোস্তাফিজার রহমান বলেন, সর্বনিম্ন এবং সর্বোচ্চ তাপমাত্রা কাছাকাছি চলে আসায় বেশি শীত অনুভূত হচ্ছে। ঘন কুয়াশায় ব্যাহত হচ্ছে যান চলাচল, ফসলের ক্ষতির শঙ্কায় কৃষকরা। কুড়িগ্রামে সকাল ১০টা পর্যন্ত দেখা মেলেনি সূর্যের।গতকাল বিকেল ৫টা পর্যন্ত ঘন কুয়াশার চাদরে ঢেকে ছিল মৌলভীবাজারের আকাশ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা কিছুটা কাটলেও কমেনি শীত। সোমবার রাত ১০টা বাজতে না বাজতেই কুয়াশার চাদরে ঢাকা পড়ে পাবনার ঈশ্বরদী। দিনেও ছিল কুয়াশাচ্ছন্ন পরিবেশ সঙ্গে হাড় কাঁপানো শীত। ঈশ্বরদীতে গত এক সপ্তাহ ধরে চলছে এ অবস্থা। ঈশ্বরদী আবহাওয়া অফিসের তাপমাত্রা পর্যবেক্ষক নাজমুল হক রঞ্জন বলেন, মৃদু শৈত্যপ্রবাহের এই ধারা আরও কয়েকদিন থাকতে পারে।