‘পাকিস্তানকে পানি দেয়া বন্ধ করে দেবে ভারত’আবরার হত্যায় দেশ-বিদেশে গণস্বাক্ষর অভিযান চালাবে ঐক্যফ্রন্টকুয়েটে প্রতি আসনে লড়বেন ১১ জন, পরীক্ষা ১৮ অক্টোবরপাঁচ কেজি চালে ১ কেজি পেঁয়াজ!মানুষের উচিত হবে সরকারকে ঘাড় ধরে বের করে দেয়া: ড. কামাল
No icon

সহজেই ফেসবুক থেকে আয়ের সুযোগ

আপনি যদি অনলাইন থেকে টাকা আয় করতে চান, তা হলে আপনার জন্য রয়েছে সুখবর। বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক দিচ্ছে টাকা আয়ের সুযোগ। জানা গেছে, ফেসবুক এমন একটি নতুন অ্যাপ উন্মুক্ত করেছে যার সাহায্যে ফেসবুক নিজের ইউজারদের টাকা দেবে। টাকার বদলে ইউজারকে নিজের তথ্য শেয়ার করতে হবে। এই নতুন অ্যাপটির নাম study। ফেসবুক জানিয়েছে, এই নতুন স্টাডি অ্যাপ আগের দুটি অ্যাপ থেকে আলাদা আর অ্যাপটি শুধুমাত্র ডাউনলোড করা যাবে গুগল প্লে স্টোর থেকে। এই অ্যাপের সাহায্যে ফেসবুক নিজের ইউহজারদের গতিবিধির উপর নজর রাখতে পারবে। এই অ্যাপের সাহায্যে ফেসবুক জানতে পারবে যে, ইউজার আর কোন কোন অ্যাপ ব্যবহার করেছে আর অ্যাপে ইউজার কি কি করেছে। এর সঙ্গে ফেসবুক এটাও জানতে পারবে যে, কোন অ্যাপে ইউজার কত সময় কাটায়।

তবে ফেসবুকের দাবি, ব্যবহারকারীর মেসেজ, পাসওয়ার্ড জানতে পারবে না এই অ্যাপ। এই অ্যাপ কিছু সময় পর পর জানিয়ে দেবে যে আপনার ডাটা সংগৃহিত করা হচ্ছে।

স্টাডি অ্যাপটি কেবল প্রাপ্তবয়স্করা ফোনে ইনস্টল করতে পারবেন। কেউ স্টাডি অ্যাপ থেকে টাকা আয় করতে চাইলে তাঁর পেপ্যাল অ্যাকাউন্ট থাকতে হবে।

অ্যাপ ইনস্টল করার সময় ব্যবহারকারীর ফোনের পর্দায় ভেসে উঠবে, ঠিক কী ধরনের তথ্য অ্যাপটি সংগ্রহ করবে। এ ছাড়া সংগ্রহ করা তথ্য কী কাজে ব্যবহার করা হবে, সেটিও জানাবে স্টাডি অ্যাপ।

তবে এসব তথ্য জানতে ব্যবহারকারীকে কী পরিমাণ অর্থ দেবে কিংবা কী কাজে সংগ্রহ করা তথ্য ব্যবহার করা হবে, সে বিষয়ে কিছু জানায়নি ফেসবুক। প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্র ও ভারতে অ্যাপটি চালু করছে ফেসবুক।