৩ দিন ভারত ভ্রমণে যেতে পারবেন না বাংলাদেশিরাসৌদিতে বাংলাদেশি হজযাত্রীর মৃত্যুঢাকায় গুঁড়িগুঁড়ি বৃষ্টিদেশজুড়ে তাপপ্রবাহ বইছে, কিছু স্থানে বৃষ্টির আভাসযুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল
No icon

সংবর্ধনা স্তুতিতে ভাসছেন মেসিরা

সোনালি ট্রফির সামনে হাসিমাখা মেসির ছবি ট্যাগ করে টুইট নেইমারের। এরপর একে একে আসতে থাকে রিভালদো, রোনালদো, কাফুর শুভেচ্ছাবার্তা। এরও প্রায় ছয় ঘণ্টা বাদে পেলের ইনস্টাগ্রাম, বিশ্বকাপ জিতেছে মেসি, এটা সে দাবি করে। এখন ম্যারাডোনা হাসতে পারবে। কুড়ি বছর পর ইউরোপকে হারিয়ে ফের বিশ্বকাপের শ্রেষ্ঠত্বের মুকুট লাতিনের কোনো দেশে। জয়ের রাতেই দোহাতে হুড খোলা বাসে মেসিদের চড়িয়ে যে সম্মান দেখিয়েছে কাতার, যে ভালোবাসা পেয়েছেন লুসাইলের এশিয়ান গ্যালারি থেকে- তা নিয়ে ঈর্ষা করতেই পারে ইউরোপের যে কোনো দেশ।শেষবার ব্রাজিল যখন বিশ্বকাপ জেতে, তখন জাপান-কোরিয়ার মাঠেই কাপ উঁচিয়ে ধরেছিলেন কাফুরা। এবারও সেই এশিয়ার মাটি থেকেই মেসিদের শাপমোচন! দোহাতে আসা আর্জেন্টাইন সমর্থকদের অনেকের সঙ্গে কথা বলে অনুমান করা যায়, এশিয়ার সঙ্গে একটা আত্মার সম্পর্ক বোধ করে লাতিনরা। সেখানে পশ্চিমা মিডিয়া ও তাদের ফুটবল পণ্ডিতদের ততটাই অনাত্মীয় ভাবে। ২২ বিশ্বকাপের মধ্যে এ পর্যন্ত লাতিন দেশগুলো জিতেছে ১০টিতে। সেখানে ইউরোপ এখনও এগিয়ে ১২ ট্রফি জিতে। লাতিন দেশগুলোর মধ্যে ব্রাজিল ৫টি, আর্জেন্টিনা ৩টি আর উরুগুয়ে ২টি বিশ্বকাপ শিরোপা জিতেছে। আর ইউরোপ থেকে জার্মানি ও ইতালি সবচেয়ে বেশি চারবার করে বিশ্বকাপ জিতেছে। ফ্রান্স ২, ইংল্যান্ড ১ ও স্পেনের ১ বার করে ট্রফি ঘরে তোলার সৌভাগ্য হয়েছে।

আসলে লাতিন ফুটবল নিয়ে ছয় মাস আগে এমবাপ্পের করা একটি মন্তব্য মেসিদের লকার রুম তাতিয়ে দেয়। ব্রাজিলের এক টেলিভিশনে দেওয়া ওই সাক্ষাৎকারে এমবাপ্পে তাচ্ছিল্যের ভঙ্গিতেই বলেছিলেন, আর্জেন্টিনা-ব্রাজিল তেমন মানের ম্যাচ খেলে বিশ্বকাপে আসে না। তা ছাড়া লাতিনের ফুটবল ইউরোপের মতো উন্নতি করছে না। আপনি সাম্প্রতিক সময়টা দেখেন, যেখানে ইউরোপই বিশ্বকাপগুলো জিতছে। এমবাপ্পের ওই মন্তব্যের সবচেয়ে কড়া প্রতিক্রিয়া ওই সময়েই দেখিয়েছিলেন আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। রোববার সেই ফ্রান্সকে হারিয়েও আরেকবার এমবাপ্পেকেই ব্যঙ্গ করেছেন। পেনাল্টি রুখে দেওয়ার পর এমবাপ্পের সেলিব্রেশনের ধরন নকল করেছিলেন। এমনকি লকার রুমে মেসিকে টেবিলে উঠিয়ে যে গান বেঁধেছিলেন, সেখানেও এমবাপ্পের জন্য এক মিনিটের নীরবতা পালন করেছেন এই মার্টিনেজ। কাপ জয়ের পর ফ্রান্স দলের অন্যদের সঙ্গে জার্সি বিনিময় করলেও এমবাপ্পের সঙ্গে কাউকে সেটা করতে দেখা যায়নি।

আর্জেন্টাইন মিডিয়া টিওয়াইসি স্পোর্টসের খবর, ওই রাতে কাতার বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পে ফিরে আর কেউই ঘুমাতে যাননি বিছানায়। রাতভর চলেছে পার্টি। চলে গান-বাজনা আর নাচের ধুম। সকালেই রোম হয়ে বুয়েন্স আয়ার্সের ফ্লাইট। তাই রাত ৩টায় ক্যাম্পে ফিরে ব্যাগ গোছাতেই নাকি সময় চলে গেছে। আজ বুয়েন্স আয়ার্স সময় রাত ১০টায় বিশ্বকাপজয়ী মেসিরা দেশে পৌঁছাবেন। বিমানবন্দরেই নাকি তাঁদের বরণ করার জন্য সে দেশের সরকার করেছে নানা আয়োজন। তবে পুরো অনুষ্ঠানসূচির খবর প্রকাশ করেনি তারা। বুয়েন্স আয়ার্স যখন অধীর অপেক্ষায় তাদের বিশ্বজয়ীদের বরণ করতে, তখন দোহার মন খারাপ তাদের বিদায় দিয়ে। আগের রাতে যাদের শহর ঘুরিয়েছে, ভোরে তারা চলে যাওয়ার পর গতকাল সারাটা দিন কাতারের এই শহরটাতে একটা শূন্যতা বোধ হয়েছে। এক মাসের বিশ্বকাপ আনন্দযজ্ঞ শেষে দোহা আবার হয়ে যাচ্ছে একা।